ক্যানসার প্রতিরোধ করবে লেবুর রস

ক্যানসার প্রতিরোধ করবে লেবুর রস

ক্যানসার চিকিৎসায় বেশিরভাগ ক্ষেত্রে কেমোথেরাপির প্রয়োগ করা হয়। তবে ওই প্রক্রিয়ায় ব্যবহৃত সব ওষুধ কতটা কার্যকর হবে, আগে থেকে তা বলা অত্যন্ত কঠিন। কারণ সব রোগীর ক্ষেত্রে একই প্রভাব দেখা যায় না। আবার এটা অনেক সময় দেহে ক্ষতিও করে। প্রাণঘাতী ওই রোগের চিকিৎসায় আর তেমন কোনো পদ্ধতি নেই। গবেষকরা বলছেন, বেকিং সোডা আর লেবুর রস নিয়ম করে খেলে ক্যানসার ঝুঁকি কমাবে, প্রতিরোধ করবে ক্যানসার কোষ বৃদ্ধি। এছাড়া ঘরোয়াভাবে বিভিন্ন রোগের চিকিৎসায় লেবুর রস ও বেকিং সোডা ব্যবহার করা হয়।

বিজ্ঞানীরা এই উপাদানগুলোর কার্যকারিতা নিয়ে পরীক্ষা করে দেখেছেন, লেবুর রস ও বেকিং সোডা ক্যানসার কোষে আঘাত হানে, এমনকি সাধারণ ক্যানসার কোষ পুরোপুরি ধ্বংস করে দেয়। ১৯৭০ দশকের পর থেকে এ ব্যাপারে ২০টির বেশি গবেষণা সম্পন্ন হয়েছে। এর প্রত্যকটি নিশ্চিত করেছে, লেবু ১২ ধরনের ক্যানসার কোষ ধ্বংস করে। লেবুর রস বিশ্বে সবচেয়ে বেশি ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়।

গবেষণার ফলাফলে আরো দেখানো হয়েছে, টকজাতীয় ফল ক্যানসার কোষ বৃদ্ধি ও ছড়িয়ে দেওয়া বন্ধ করতেও দারুণ কার্যকর। তাদের দেওয়া তথ্যমতে, কেমো ও অ্যাড্রিয়ামাইসিন জাতীয় ওষুধের চেয়ে ১০ হাজার গুণ বেশি কার্যকরী লেবু। গবেষকদের মত, টকজাতীয় ফলের বিশেষত লেবুর, ক্যানসার উন্নয়ন প্রতিরোধে যথেষ্ট শক্তি রয়েছে। লেবুর রস ক্যানসার নিরাময় করতে পারে, কিন্তু এজন্য আরো গবেষণা করা প্রয়োজন।

গবেষকদের মতে, লেবুর রস ও বেকিং সোডা একসঙ্গে ব্যবহার করলে দেহে মিরাকল অবস্থার তৈরি হয়। সোডা শরীরের পানি ও অ্যাসিড (পিএইচ) ভ্যালু নিয়ন্ত্রণ করে এবং ক্যানসারের জীবাণু শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়া রোধ করে। ক্যানসার প্রতিরোধে কেমোথেরাপি অনেক সময় কার্যকরী হয়। কিন্তু কেমো শরীর উপকারী ও ক্যানসার উভয় কোষই ধ্বংস করে দেয়। কেমোথেরাপির মতো লেবুর রস ও বেকিং সোডা ক্ষতিকর নয়। এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ক্যানসার রোগীদের খাবার গ্রহণ বা যেকোনো পানীয় পান করার আগে সতেজ লেবুর দুই চা-চামচ রস ও চা-চামচের অর্ধেক বেকিং সোডা গ্রহণের সুপারিশ করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শুধু ক্যানসারেই নয়, টিউমার রোগের চিকিৎসাতেও লেবুর গুণের অবদান মেলাভার। তথ্যসূত্র : ফুডস অ্যান্ড হেলথি লাইফ ডটকম।

Related posts

Leave a Comment