অদ্ভুত যে উৎসব

বাঁদরের খাদ্য উৎসব
বাঁদরের খাদ্য উৎসব
বাঁদরের খাদ্য উৎসব

জীবনের একঘেয়েমি কাটাতে কতো কিছুই তো করে মানুষ। মানুষের আনন্দের খোরাক জোগাতে প্রতিনিয়ত নতুন নতুন আয়োজন করা হয়ে থাকে। মানুষের জন্য নির্মল আনন্দের আরেক উৎস হচ্ছে উৎসব। বিশ্বের বিভিন্ন প্রান্তে সমাজ-সংস্কৃতিকে লালনে যেমন উৎসবের আয়োজন হয়।

বিভিন্ন জায়গাতে অবশ্য শুধু মজা আর আকর্ষণীয় করার জন্যে কিছু বিচিত্র উৎসবের আয়োজনও হয়ে থাকে। অদ্ভুত হলেও পর্যটকদের কাছে এগুলোর জনপ্রিয়তা কিন্তু কম নয়। বিশ্বের এমনই কিছু অদ্ভুত উৎসব নিয়ে এই আয়োজন।

বাঁদরের খাদ্য উৎসব
প্রতি বছরের নভেম্বরে থাইল্যান্ডে লপবুরিতে এই উৎসব হয়ে থাকে। ব্যাংককের উত্তরে অবস্থিত এই প্রদেশটির অন্তত দুহাজার বাঁদরের জন্য এদিন সত্যিই এক উৎসবের দিন। প্রা প্রাং স্যাম ইয়ট মন্দিরের প্রাঙ্গণে সেদিন প্রায় ৪ হাজার কেজি কলা, আপেল, কেক, মিষ্টি বাঁদরদের জন্যে রাখা হয়। বাঁদরদল নিঃসংকোচে সেই বিপুল পরিমাণ খাবার খেয়ে উদরপূর্তি করে। খাবার খাওয়া নিয়ে বাঁদরামিও হয় যথেষ্ট। আর তা দেখার জন্য বাঁদর সেজে রাস্তায় দাঁড়িয়ে থাকে অসংখ্য মানুষ। উৎসবটি বাঁদর প্রজাতির জন্যে হলেও মজা কিন্তু নেন মানুষেরাই। বাঁদর দেখতে বাঁদর সেজে দাঁড়িয়ে থাকার এই উৎসব থাইল্যান্ডে বেশ জনপ্রিয়।

Related posts

Leave a Comment