ফ্রিল্যান্সিং গোলক ধাঁদা

ফ্রিল্যান্সিং গোলক ধাঁদা

আমাদের সমাজে বর্তমানে ফ্রিল্যান্সিং শব্দটা অনেক বেশি আলোচিত কিন্তু আমাদের মঝে (বিশেষ করে নতুনদের মাঝে) অনেকেই আছে যারা অনেকদিন ধরে ফ্রিল্যান্সিং করবে ভাবছে কিন্তু কিভাবে শুরু করবে সে সিদ্ধান্ত নিতে পারছেনা আবার, অনেকে বিভিন্ন ভূয়া প্রতিষ্টানের লোভনিয় ফাদেঁ পা দিয়ে সর্বশান্ত হয়ে এখন এ পেশাটাকেই ভূয়া ভাবতেছে এবং যারা ফ্রিল্যান্সিং এর প্রচার প্রসারে কাজ করতেছে তাদেরকে ঘৃনার চোখে দেখছে।

ফ্রিল্যান্সিং গোলক ধাঁদা

বেশ কিছুদিন আগে একটা পত্রিকায় দেখলাম বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রায় ৫লক্ষ বাংলাদেশী রেজিস্ট্রেশন করেছে কিন্তু এর মধ্যে প্রায় সাড়ে চারলক্ষ উধাও। আর এ সাড়ে চার লাখের মধ্যে বেশিরভাগেরই ছিল সঠিক ধারনার অভাব। বাকি সল্পসংখ্যক বিভিন্ন কারনে উদাও। এছাড়াও সমাজের এক শ্রেণির মানুষ আছে যারা বিভিন্ন কারনে এ পেশাটাকে অন্য চোখে দেখে। তাই ফ্রিল্যান্সিংকে আরো জনপ্রিয় করার জন্যে এবং মানুষকে আরো বেশি সচেতন করার জন্যে ফ্রিল্যান্সিং এর উপর এই লিখা।

ফ্রিল্যান্সিং কি?
ফ্রিল্যান্সিং বলতে বুঝায় মুক্তভাবে বা স্বাধীন কাজ করা।কোন ব্যাক্তি যদি নির্দিষ্ট কোন প্রতিষ্টানে চাকুরি না করে বিভিন্ন সময় বিভিন্ন ব্যাক্তি বা প্রতিষ্টানের সাথে চুক্তিবদ্ধ হয়ে কজ করাকে ফ্রিল্যান্সিং বলে।আর যারা ফ্রিল্যান্সিং করে তাদের ফ্রিল্যান্সার বলে। ফ্রিল্যান্সিং ২ভাবেই করা যায়।
১- অফলাইন ফ্রিল্যান্সিং
২- অনলাইন ফ্রিল্যান্সিং
আমরা এ সিরিজে মূলত অনলাইন ফ্রিল্যান্সিংটাই আলোচনা করব এবং অনলাইন ফ্রিল্যান্সিং না বলে ফ্রিল্যান্সিং বলব।তারপরও কেও যদি অফলাইন ফ্রিল্যান্সিং নিয়ে জানতে চান তাহলে কমেন্ট করে জানাবেন।

ফ্রিল্যান্সিংএ কি কি কাজ করা যায়?:
আমাদের মাঝে বেশিরভাগ ভদ্রলোকের ধারনা ফ্রিল্যান্সিং মানে হল গ্রাফিক্স ডিজাইন,ওযেব ডিজাইন,ইমেইল মাকের্টিং,অ্যাফেলিয়েট মাকের্টিং, সহ আরো হাতেগোনা কিছু কাজ করা।কিন্তু না, ফ্রিল্যান্সিংএর মাধ্যমে আপনি সব কাজই করতে পারবেন।তার মানে কম্পিউটার দিয়ে যত কাজ কাজ করা যায় তার যেকোন একটা কাজ করে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন।তবে আমাদের বাংলাদেশীরা সাধারনত যেকাজ গুলো বেশি করে থাকে তার মাঝে কয়েকটি কাজের কথা নেম্নে উল্লেখ করা হল।পরবর্তী পর্বে একাজ গুলো সম্পর্কে সংক্ষেপে ধারনা দেওয়ার চেষ্টা করবো।

১- ডাটা এন্ট্রি
২- ওয়েব রিসার্চ
৩- ব্লগিং এবং ভিডিও চ্যানেল দিয়ে
৪- ইমেইল মার্কেটিং
৫- অ্যাফেলিয়েট মার্কেটিং
৬- গ্রাফিক্স ডিজাইন
৭- এসইও(SEO)
৮- ওয়েব ডিজাইন এবং ডেবেলাপ
এছাড়াও আরো অনেক কাজ করা যায় কিন্তু এগুলো বেশি আলোচিত এবং পরর্বতী পর্বে একাজ গুলো নিয়ে আলোচনা করবো।এর বাইরে কোন কাজ সম্পর্কে জানতে চাইলে কমেন্ট করে জানাবেন।

আপনি চাইলেই BLACK iz IT Institute এর ফ্রীল্যান্সিং এবং আওউটসোর্সিং কোর্সে জয়েন করে হতে পাআরেন একজন দক্ষ ফ্রীল্যান্সার।

BLACK iz IT Institute এ রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন

Related posts

Leave a Comment