আর নয় ঘুমহীন রাত!

মানসিক অস্থিরতা,  কাজের চাপ, অফিসের প্রেসার, বেকারত্ব সমস্যা, কারণে অনিদ্রা বা ঘুম হীনতা সমস্যা ঘিরে ধরে মানুষকে। আর এর ফলে ধীরে ধীরে বাড়তে থাকে নানান ধরনের শরীরিক সমস্যা। ওজন বেড়ে যাওয়া কিম্বা ডায়বেটিস,  মতো সমস্যাও প্রধান কারণ অনিদ্রা।

ভাল ঘুমের জন্য যা করণীয়

নিদ্রাহিনিতা
আর নয় ঘুমহীন রাত!

রুটিনমতো চলুন। ভাল ঘুমের জন্য প্রতিদিন কিছু নিয়ম মেনে চলুন। রাতে রুটিন মাফিক ঘুমোতে যাওয়া ও প্রতিদিন সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে জাগার অভ্যাস রাখলে সাধারণত ঘুম ভাল হয়। সেই সাথেই খাওয়া দাওয়া ও দিনের অন্য কাজ গুলো নিয়ম মেনে করলে রাতে ঠিকমতো ঘুম  আসবেই।

অস্বাস্থ্যকর ও অনিয়মিত খাওয়া দাওয়া ডায়েট অধিকাংশ শারীরিক ও মানসিক সমস্যারই মূল কারণ। খাবারের তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখার পাশাপাশি চেষ্টা করুন খালি পেটে বা বেশি ভরা পেটে না ঘুমানোর।

 

এছাড়াও ডায়েটের সময়ে বেশ কিছু খাবার রাখলে ঘুম আসবেও দ্রুত এবং ঘুম ভাল হবে । ভাত, চিজ, আমন্ড, লেটুস, টুনা ফিশ, চেরি, ফলের রস জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখতে চেষ্টা করুন।
বাদ দিন কফি, নিকোটিন, অ্যালকোহল জাতীয় খাবার। ঘুমের সমস্যা করে এ সব জাতীয় পানীয়। হাত, পা ছড়িয়ে, ভাল বিছানায়, আরামদায়ক বালিশ, তোষকে ঘুম হবে ভাল।

এই সম্পর্কিত আরও নিউজ পরতে এখানে ক্লিক করুন ।

Related posts

Leave a Comment