আইসিসি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের টাইগাররা

কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে আইসিসি থেকে সুসংবাদ পেল বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই সেঞ্চুরি করে ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান মাহমুদউল্লাহর উন্নতি হয়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে।

আইসিসির সর্বশেষ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে টাইগারদের সাফল্য এক লাফে ১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার-সেরা ৪৪ নম্বরে উঠে এসেছেন বাংলাদেশি এই ব্যাটসম্যান। ৭ ধাপ এগিয়ে ২৭ নম্বরে উঠেছেন সর্বশেষ তিন ম্যাচে দুটি ফিফটি পাওয়া মুশফিকুর রহিম। বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তিনিই।

বোলিংয়ে বাংলাদেশের সেরা সাকিব আল হাসান (৭ম)। সাকিব ধরে রেখেছেন অলরাউন্ডার তালিকার দ্বিতীয় স্থান (৩৯৮)। তবে শীর্ষ অলরাউন্ডার শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশানের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধানটা বেড়ে এবার ১৭ হয়েছে। অলরাউন্ডারের শীর্ষে পাঁচে রয়েছে যথাক্রমে অ্যাঞ্জেলো ম্যাথুস (৩৮৪), মোহাম্মদ হাফিজ (৩৭২) ও জেমস ফকনার (৩৩৬)।

ব্যাটিং ও বোলিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও পাকিস্তানের সাঈদ আজমল। ব্যাটিংয়ে ডি ভিলিয়ার্সের পর শীর্ষে পাঁচে রয়েছেন কুমার সাঙ্গাকার, হাশিম আমলা, বিরাট কোহলি ও দিলশান। আর বোলিংয়ে আজমলের পর শীর্ষে পাঁচে রয়েছেন ডেল স্টেইন, মিচেল স্টার্ক, সুনীল নারাইন, ও ইমরান তাহির।

দলীয় র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হয়নি। যথারীতি অস্ট্রেলিয়াই শীর্ষে, ভারত দ্বিতীয়, দক্ষিণ আফ্রিকা তৃতীয়, শ্রীলঙ্কা চতুর্থ, নিউজিল্যান্ড পঞ্চম, ইংল্যান্ড ষষ্ট, পাকিস্তান সপ্তম, ওয়েস্ট ইন্ডিজ অষ্টম আর বাংলাদেশের অবস্থান নবম।

Related posts

Leave a Comment