হযরত মারয়াম ছিলেন আল্লাহর নবী ঈসা [আঃ] এর আম্মা…

হযরত মারয়াম ছিলেন আল্লাহর নবী ঈসা [আঃ] এর আম্মা। তাঁর নামে পবিত্র কুরাআনে সূরা মারয়াম নামে সতন্ত্র একটি সূরাই আছে। যানি বিরল সৌভাগ্য। হাদিসেও তাঁর অনেক ফযীলত ও মর্যাদার কথা উল্লেখ রয়েছে।
হযরত মারয়াম যখন গর্ভ ছিলেন তখন তাঁর মা তাঁকে মসজিদের জন্য ওয়াক্বফ করে দেন, জন্মের পর মা তাঁকে বাইতুল মুক্বাদ্দাসে নিয়ে যান। যেহেতু তিনি অনেক উঁচু এবং মর্যাদাপূর্ণ বংশের সন্তান ছিলেন তাই তার দায়িত্বভার নেয়ার জন্য প্রতিযোগিতা শুরু হয়ে যায়। অবশেষে লটারীর মাধ্যমে বাইতুল মুক্বাদ্দিসের ইমাম আল্লাহর নবী যাকারিয়া [আঃ] তাঁর দ্বায়িত্বভার লাভ করেন। যিনি কিনা তাঁর খালুও ছিলেন।

হযরত যাকারিয়া [আঃ] শিশু মারয়ামের লালন পালনের সময় বেশ কিছু সাতন্ত্রতা লক্ষ করলেন। যেমন তিনি অন্য বাচ্চাদের তূলনায় তাড়াতাড়ি বেড়ে উঠছেন। তার মাঝে শিশুকাল থেকেই বুযুর্গী স্বভাব লক্ষ করলেন।

হযরত যাকারিয়া দেখতেন যে মৌসুমের যে ফল নয় সে মৌসুমে হযরত মারইয়ামের কাছে সেই ফল আসত। এই দেখে একদিন যাকারিয়া [আঃ] তাঁকে প্রশ্ন করেছিলেনঃ মারয়াম! এই ফল কোথা থেকে এসেছে, তিনি উত্তর করলেন আল্লাহর কাছ থেকে। এটা হযরত মারিয়ামের কারামত ছিল। কারণ তিনি আল্লাহর ওলী ছিলেন।

হযরত মারিয়াম যখন যুবতী হলেন তখন আল্লাহর কুদরতে কোন পুরুষের স্পর্ষ ছাড়াই তিনি গর্ভধারণ করেন। তাঁর গর্ভে জন্ম লাভ করে আল্লাহর নবী ঈসা [আঃ], বিবাহ ছাড়া সন্তান হওয়ায় ইয়াহুদীরা তাঁর চরিত্র সম্পর্কে আজে বাজে কথা বলতে লাগল। কিন্তু আল্লাহর কুদরতে ঈসা [আঃ] জন্মের পর থেকেই কথা বলতে লাগলেন। অলৌকিকভাবে শিশু ঈসা [আঃ] এর কথা বলা দেখে বিবেকবান লোকেরা সাথে সাথে বিশ্বাস করে নিল যে হযরত মারয়াম সৎচরিত্র-সতী নারী। পিতা ছাড়াই ঈসা [আঃ] এর জন্ম হয়েছে। ঈসা [আঃ] আল্লাহর কুদরতের এক জ্বলন্ত নমুনা।

পবিত্র কুরাআনের ১৬ তম পারায় উনার নামে যে সূরা রয়েছে সেখানে উনার ঘটনা রয়েছে। এছাড়া হাদিসের কিতাব সূমহে উনার ফযীলত ও মর্যাদা সম্পর্কিত অনেক হাদিস রয়েছে। যেমন এক হাদিসে রয়েছে নারীদের মাঝে দুইজন মর্যাদার পূর্ণতায় পৌছেছেন। তাঁদের একজন হলেন মারয়াম অন্যজন হলেন আসিয়া।
আর পোস্টে উল্লেখিত হাদিসে ফাতিমা [রাযি] এর ফযীলতের সাথে হযরত মারয়াম [রাযি] এর ফযীলতটাও বুঝা যাচ্ছে।
এছাড়া তিরমিযী শরীফের আরেক হাদিসে রয়েছে- আনাস [রাযি] থেকে বর্ণিত যে, নবী করীম [সাঃ] বলেছেনঃ বিশ্বের নারীগনের মধ্যে তোমাদের জন্য যথেষ্ট হলেন- ইমরান কন্যা মারয়াম, খুওয়ায়লিদ কন্যা খাদিজা, মুহাম্মদ কন্যা ফাতিমা, এবং ফিরআওনের স্ত্রী আসিয়া। {তিরমি্যী-৩৮৭৮}

Related posts

One Thought to “হযরত মারয়াম ছিলেন আল্লাহর নবী ঈসা [আঃ] এর আম্মা…

  1. রিফাত চৌধুরী

    সুবহানাল্লাহ… অসংখ্য ধন্যবাদ সেয়ার করার জন্য…

Leave a Comment