মেদ কমাতে ম্যাসেজের বিকল্প নেই; তাই মেদ কমাতে ম্যাসেজ

মেদ, ম্যাসেজ, কমাতে, শরীরের, ওজন, ম্যাসাজ, খাওয়া, মেদ কমাতে ম্যাসেজের বিকল্প নেই; তাই মেদ কমাতে ম্যাসাজ

মেদ কমাতে ম্যাসেজের বিকল্প নেই; তাই মেদ কমাতে ম্যাসেজ

শরীরের অতিরিক্ত ওজন এবং বাড়তি মেদের কারণে আপনি থাকতে পারেন বিভিন্ন রোগের ঝুঁকিতে। আর বাড়তি মেদ সৌন্দর্যেরও অন্তরায়। তাই মেদ কমাতে অনেকেই নিয়ে থাকেন নানান উদ্যোগ। কেউ কেউ আবার বডি মাসাজের মাধ্যমে মেদ কমাতে চান। আসলেই কি এতে উপকার হয়? জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত।

পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ফারজানা খানম বলেন, ‘বডি শেপিং বা টোনিংয়ের জন্য ব্যায়ামের কোনো বিকল্প নেই। তবে কার্ডিও অ্যাকটিভিটির পর বডি ম্যাসাজ করালে তা বেশ উপকারে আসে।’

ফারজানা আরও জানালেন, কিছুদিন ব্যায়াম করার পর ওজন কমলে যখন চামড়ায় কিছুটা ঢিলে ভাব চলে আসে, তখন শরীরের আকার ঠিক করার জন্য স্ট্রেংথ অ্যাকটিভিটি করতে বলা হয়। এরপর কার্ডিও অ্যাকটিভিটির পালা। কার্ডিও অ্যাকটিভিটি করলে শরীর কিছুটা উত্তপ্ত হয়। এই উত্তপ্ত অবস্থায় বডি ম্যাসাজ নেওয়া যেতে পারে।

আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেন, ‘বডি ম্যাসাজের মাধ্যমে শরীরের মেদ কমানো যেতে পারে। এর ফলে রক্তসঞ্চালনও ভালো হয়। তবে ওজন কমাতে ব্যায়াম ও খাদ্যাভ্যাস পরিবর্তনের কোনো বিকল্প নেই।’
বডি ম্যাসাজ সম্পর্কে তাঁর পরামর্শঃ

◘ নারকেল তেল বা অলিভ অয়েলে গোলমরিচ দিয়ে জ্বাল দিতে হবে। এ মিশ্রণটি দুই দিন রেখে দেওয়ার পর ছেঁকে নিতে হবে। তারপর এটি দিয়ে ম্যাসাজ করতে হবে।
◘ বডি ম্যাসাজ করতে অবশ্যই অন্য কারও সাহায্য নিতে হবে। নিজেই নিজের বডি ম্যাসাজ করা যাবে না। কারণ, ম্যাসাজ করতে যথেষ্ট পরিমাণ চাপ প্রয়োগ করা প্রয়োজন, যা নিজে নিজে করা সম্ভব নয়।
◘ পেট, পিঠ ও ঊরুতে ম্যাসাজ করা যেতে পারে।
◘ শরীরের কোনো হাড়ের ওপর সরাসরি ম্যাসাজ করা ঠিক নয়।
◘ বডি ম্যাসাজের পর স্টিম নেওয়া যেতে পারে। স্টিম নেওয়ার পর গোসল করা ভালো।
◘ অল্প কিছুদিন ম্যাসাজ করালে তেমন কোনো উপকার হবে না। তিন মাস ধরে ম্যাসাজ নিলে উপকার পাবেন। সপ্তাহে দু-তিন দিন করে ম্যাসাজ নিতে হবে।
◘ বডি ম্যাসাজ নেওয়ার পাশাপাশি অবশ্যই ব্যায়াম করতে হবে এবং সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে।
◘ নিজেকে মানসিক চাপ থেকে মুক্ত রাখুন। মানসিক চাপের কারণে অনেকে বুঝতে পারেন না, কখন বেশি খেয়ে ফেলছেন। এভাবে দীর্ঘদিন মানসিক চাপে থাকলে ধীরে ধীরে ওজন বেড়ে যেতে পারে।
◘ পারলার বা জিমেও ম্যাসাজ করাতে পারবেন।

হট স্টোন পদ্ধতিঃ
ম্যাসাজের জন্য বিশেষ পাথর কিনতে পাওয়া যায়। গরম পানিতে এ পাথর দিলে তা উত্তপ্ত হয়ে উঠবে। উত্তপ্ত পাথরে নারকেল তেল বা অলিভ অয়েল লাগিয়ে এর সাহায্যেও বডি ম্যাসাজ করা যেতে পারে।

খাদ্য গ্রহণেও চাই সতর্কতা
◘ খাওয়া শুরু করার ১০ মিনিট আগে পানি পান করুন।
◘ খাবারের শুরুতে এক বাটি সালাদ খান।
◘ একটি থালার এক-চতুর্থাংশ পরিমাণ ভাত খান। এর সঙ্গে রাখুন থালার এক-চতুর্থাংশ পরিমাণ আমিষজাতীয় খাবার। আর অর্ধেকটা থালার সমান সবজি খান।
◘ খাওয়া সেরেই বসা বা শোয়া যাবে না। খাওয়ার পর অন্তত ১০ মিনিট পায়চারি করুন।
◘ খাওয়ার সময় কথা বলা, বই পড়া এবং টেলিভিশন দেখা ঠিক নয়। এগুলো করতে থাকলে আপনি বেশি খেয়ে ফেলছেন কি না, তা খেয়াল রাখা কঠিন হয়ে যাবে আপনার জন্য।

Related posts

Leave a Comment