আপনার হৃদপিণ্ডের যত্নে তৈল ব্যাবহার করুন!

অলিভ অয়েল, তৈল, হৃদপিণ্ডের, খাবার তৈল, ভিটামিন, সানফ্লাওয়ার অয়েল, সূর্যমুখী তৈল, প্রচুর পরিমানে, ক্ষতিকর.

যেকোন খাবার সুস্বাদু করতে আমরা সাধারণত বিভিন্ন রকমের তৈল ব্যবহার করে থাকি। তবে আমাদের সবারই একটা অদ্ভুত বাজে ধারনা রয়েছে যে তৈল আমাদের হৃদপিণ্ডের বিকল ঘটিয়ে দেয়। এর ফলে যাদের হৃদপিন্ড একটু দুর্বল তারা  তৈল খাওয়া ছেড়ে দেয়। কিন্ত সত্যি কি সব খাবার  তৈল আমাদের হৃদপিণ্ডের জন্যে ক্ষতিকর? তা হয়তো না। জেনে নিন এমন কিছু খাবার তৈলের বিষয়ে যা আপনার এবং আপনার হৃদপিণ্ডের খেয়াল রাখবে।

অলিভ অয়েল, তৈল, হৃদপিণ্ডের, খাবার  তৈল, ভিটামিন, সানফ্লাওয়ার অয়েল, সূর্যমুখী তৈল, প্রচুর পরিমানে, ক্ষতিকর.

অলিভ অয়েল

সরাসরি অলিভ ফল থেকে রষ নিংড়ে অলিভ অয়েল তৈরি করা হয়। অলিভ অয়েলে চর্বি বা ফ্যাটের পরিমান অনেকআংশেই কম থাকে এবং হাল্কা হয়। এতে প্রচুর পরিমানে পলিফেনল এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আপনার শরীরের আর হৃদপিণ্ডের জিন্যে খুবই ভাল।

সূর্যমুখী তৈল বা সানফ্লাওয়ার অয়েল!

এই তৈলে কিছু গুরুত্ত্বপূর্ণ দ্রব্য থাকে যা আপনার হৃদপিণ্ডের খেয়াল রাখে। এই তৈলে প্রচুর পরিমানে ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই আছে যা আপনার শরীরে কলেস্টেরল কম করতে সাহায্য করে থাকে। এর ফলে আপনার হার্ট অর্থাৎ হৃদপিণ্ডকে সুরক্ষিত রাখে।
অলিভ অয়েল যেহেতু একটু দামি তাই এই সানফ্লাওয়ার অয়েল বা সূর্যমুখী তৈল ব্যবহার করতে পারেন

রাইস ব্র্যান অয়েল

এতে অরাইজেনল বলে একটি দ্রব্য থাকে যা আপনার হৃদপিণ্ডের জন্যে বেশ উপকারি। এই অরাইজেনল পদার্থটি রক্তে কোলেস্টেরল কম করতে সাহায্য করে এবং আপনাকে সুস্থ রাখে।

তবে মনে রাখবেন যারা হৃদরোগে আক্রান্ত তারা নারকেল তেল একেবারেই ব্যবহার করবেন না। এতে অতিরিক্ত পরিমানে ফ্যাট থাকায় এটি হার্টের জন্য খুবই ক্ষতিকর।

Related posts

Leave a Comment