সাম্প্রতিক খবরা খবর

স্কুল-মাদ্রাসায় একই কারিকুলাম আগামী বছর থেকে :
মুসতাক আহমদ: দেশে অবশেষে একই ধারার শিক্ষাব্যবস্থা চালু হচ্ছে। শিক্ষার প্রধান দু’ধারা স্কুল ও মাদ্রাসায় প্রাথমিকভাবে এই অভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা হচ্ছে। এ লক্ষ্যে উভয় ধারার শিক্ষার্থীদের এখন থেকে অভিন্ন পাঠ্যপুস্তক পড়তে হবে। সুতরাং মাদরাসা ছাত্রদের উপর চাপ বাড়বে। কেননা, সাধারণ শিক্ষার পাঠ্যবইগুলোর বাইরে তাদের জন্য কোরআন-হাদীসসহ ইসলামী বিষয়গুলো বহাল থাকছে। ধার সমন্বয়ের প্রয়োজনে মাদ্রাসায় একটি বিষয় বেশি পড়তে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

হজ পালনে এ বছর ব্যয় হবে ৩ লাখ ৩ হাজার ৪৪০ টাকা :
ইত্তেফাক রিপোর্ট: এ বছর সরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালনে ব্যয় হবে ৩ লাখ ৩ হাজার ৪৪০ টাকা। গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ খরচ নির্ধারণ করে হজ প্যাকেজ -২০১২এর খসড়ার অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররফ হোসেন ভুঁইয়া বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, এ বছর মোট ১ লাখ ২০ হাজার লোক হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারী ব্যবস্থাপনায় বাকিরা হজ করার সুযোগ পাবেন।
তিনি বলেন, নির্ধারিত টাকার মধ্যে বিমান ভাড়া, সৌদি আরবের বাসা ভাড়া, মোয়াল্লেমের ফি ও অন্যান্য ব্যয় ধরা হয়েছে। তবে হাজীরা নিজ খরচে কোরবানী দেবেন। তিনি আরো জানান, প্রত্যেক হাজী কোরবানীর জন্য ৪৫০ সৌদি রিয়ালের সমমূল্যের ৯৪৫০ টাকা নিতে পারবেন। মার্কিন ডলার এবং সৌদি রিয়ালের বিপরীতে টাকার মূল্যমান কমে যাওয়ায় এ বছর হজ পালনের খরচ ২৮ হাজার ৫৮৫ টাকা বেড়ে গেছে বলে জানানো হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেসরকারি হজ এজেন্সিগুলো তাদের নিজস্ব নিয়মে ব্যয় নির্ধারণ করবে। তবে তাদের প্যাকেজ সরকারি প্যাকেজের চেয়ে কম হতে পারবে না।

গুলশানে সৌদি দূতাবাস কর্মকর্তা গুলিতে নিহত :
কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাজধানীর গুলশানে অজ্ঞাত দুর্বৃত্তদের গুলিতে খালাফ আল আলী (৪৫) নামের সৌদি দূতাবাসের একজন কর্মকর্তা নিহত হয়েছেন। গত ৬ এপ্রিল সোমবার গভীর রাতে গুলশানের ১২০ নম্বর সড়কে তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে গুলশানের ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভোর ৫টার দিকে তাকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। জানা গেছে, খালাফ সৌদি দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা ছিলেন। ঢাকায় এই প্রথম কোন দেশের কূটনীতিককে হত্যার ঘটনা ঘটল বলে জানা গেছে।  সুত্র: প্রথম অলো।

বাইবেল সংশয় :

ভয়েস অব রাশিয়া: প্রায় ১৫শ’ বছর আগের হাতে লেখা বাইবেলের একটি কপি নিয়ে বেশ সংশয়ে পড়েছেন পশ্চিমের ধর্মযাজকরা। সম্প্রতি তুরস্কে এটি পাওয়া গেছে। ওই বাইবেলে যিশুখ্রিস্ট ইসলামের নবী মোহাম্মদের (সঃ) পৃথিবীতে আগমনের ভবিষ্যদ্বাণী করেছেন বলে উল্লেখ রয়েছে। প্রচলিত বাইবেলের সঙ্গে কিছুটা সাংঘর্ষিক বাণী সংবলিত বাইবেলটি নিয়ে ভ্যাটিকান খুবই আগ্রহ দেখাচ্ছে। রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট এই অতি প্রাচীন বাইবেলটি দেখতে চেয়েছেন। অনেকে বলছে, এই বাইবেলটি যিশু বা কোরআনে বর্ণিত ঈসা (আঃ)-এর ১২ জন সহচরের একজন বারনাবাসের লিখিত বাইবেল (গোস্পেল)। গত ১২ বছর ধরে তুরস্ক সরকার এটি গোপন রেখেছিল। সোনার হরফে বর্ণিত বাইবেলটি লেখা হয়েছে যিশুর মাতৃভাষা অ্যারামেইকে। বলা হচ্ছে, এতে ইসলামের নবী মোহাম্মদের (সঃ) পৃথিবীতে আগমনের আগাম বার্তা দেয়া হয়েছে। চামড়ায় মোড়ানো পশুর চামড়ায় লেখা বাইবেলটির প্রথম সন্ধান পাওয়া যায় ২০০০ সালে। চোরাচালানবিরোধী অভিযান পরিচালনার সময় তুর্কি পুলিশ এর সন্ধান পায়। ২০১০ সাল পর্যন্ত বাইবেলটি কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রাখা হয়েছিল। পরে এটি আংকারার নৃতাত্ত্বিক (এথনোগ্রাফিক) জাদুঘরে দেয়া হয়। খুব শিগগির এটি সাধারণের প্রদর্শনের ব্যবস্থা করা হবে বলে তুরস্ক কর্তৃপক্ষ জানিয়েছে। তবে বাইবেলটির কোন ছবি এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি।

ইন্দোনেশিয়াতে মানুষকে জবাই করে মাংশ খাওয়ার অপরাধে এক মহিলা আটক :

মানুষের মাংস খাওয়ার অপরাধে ইন্দোনেশিয়াতে ২৯বছর বয়সী এক মহিলাকে আটক করেছে পুলিশ, সেই মহিলা এই পর্যন্ত ৩০ জনের বেশী মানুষকে হত্যা করেছে। এমনকি সেই হত্যা থেকে তার স্বামীও রক্ষা পাইনি। তিনি মানুষকে মেরে তাদের মাংস ফ্রিজে রেখে দিতেন। তার পর আস্তে আস্তে এইগুলি রান্না করে খেতেন। মহিলা স্বীকার করেছে প্রায় সময় তার ফ্রেন্ডদেরকে দাওয়াত দিয়ে এই মাংসগুলি খাওয়াতো। কিন্তু তাদেরকে জানতে দিতনা এইগুলি কিসের মাংস। এমনকি সে একজন মহিলা দারোগার উপরও একই হামলা চালায়।    সূত্র: আমার দেশ।

বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার :

ভয়েস অব রাশিয়া: তাবড় তাবড় দেশকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী দেশ হওয়ার সম্মান পেল কাতার। আমেরিকার বিখ্যাত ম্যাগাজিন ‘ফোর্বস’ বিশ্বের ১৮২টি দেশে সমীক্ষা চালিয়ে ধনবান দেশের যে তালিকা তৈরি করে তাতে পহেলা নম্বরে আছে মধ্যপ্রাচ্যের প্রায় ১৭ লাখ জনসংখ্যার এই দেশ। তেল ভাণ্ডার আর প্রাকৃতিক গ্যাসের সৌজন্যেই কাতারের ভাগ্যে এই সম্মান জুটল। দেশের লোকের ক্রয়ক্ষমতা, জিডিপি, মাথাপিছু আয়Ñ এসব বিষয়ের ওপর চুলচেরা বিশ্লেষণের ওপর দাঁড়িয়ে এই তালিকা তৈরি করেছে ফোর্বস। ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পাওয়ার পর কাতার এখন ২০২০ অলিম্পিকের আয়োজক হওয়ার দৌড়ে আছে। এতেও বোঝা যায়, অর্থনৈতিক ভিত কতটা শক্ত রাজতন্ত্র শাসিত এই দেশটির।

২০১১ সালে ২৭০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান : জাতিসংঘ :

প্রথম আলো: ইসলামী প্রজাতান্ত্রিক রাষ্ট্র ইরানে ২০১১ সালে ২৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। জাতিসংঘ নিযুক্ত ইরানবিষয়ক তদন্তকারী মালদ্বীপের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আহমেদ শাহেদ সোমবার এ তথ্য জানান। এদের অধিকাংশেরই দণ্ড হয়েছে মাদক সংক্রান্ত অপরাধের কারণে। এছাড়া দণ্ডিতদের অন্তত ২০ শতাংশের ক্ষেত্রে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ইসলাম ধর্মের বিরুদ্ধাচরণ করার জন্য। অবশ্য মাদক সম্পৃক্ততা দেখিয়ে সরকারবিরোধী আন্দোলনে যুক্ত অনেককেই সর্বোচ্চ শাস্তি দেয়া হয়েছে বলেও অভিযোগ রয়েছে। খবর রয়টার্সের।

কাতারে ব্যর্থ সেনা উভ্যুত্থান :

দ্যা মুসিলম অনলাইন নিউজ: কাতারের আমির শেষ হামাদ বিন খলিফা আস সানির বিরুদ্ধ একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থান হয়েছে বলে সৌদি আরবের আল আরাবিয়া টেলিভিশন খবর দিয়েছে। অন্ততঃ ত্রিশজন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা কাতারের আমিরের বিরুদ্ধে এ অভ্যুত্থানের প্রচেষ্টা চালান। তাদের সাথে কাতারি আমির শেখ হামাদের অনুগত রাজকীয় বাহিনীর তীব্র সংঘর্ষ হয়েছে বলেও খবরে দাবি করা হয়েছে। ব্যর্থ অভ্যুত্থানের নায়ক বিদ্রোহী সামরিক কর্মকর্তাদের সবাইকে গ্রেফতার করা হয়েছে বলে খবরে বলা হয়।  সূত্র: ইন্টারনেট

সাগরের বুকে সবুজ দ্বীপ :

প্রথম আলো ডেস্ক: প্রকৃতির অপার সৌন্দর্য নিয়ে সমুদ্রের বুকে জেগে উঠেছে এক নয়নাভিরাম দ্বীপ। পটুয়াখালীর কুয়াকাটা থেকে প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণ-পুর্বে বঙ্গোপসাগরে জেগে ওঠা এই দ্বীপের নাম ‘চর তুফানিয়া’। এখন পর্যন্ত এখানে লোকবসতি গড়ে ওঠেনি। আছে নিবিড় সবুজের সমারোহ। এই বৃক্ষরাজির তলায় অগণিত লাল কাঁকড়ার ঝাঁক।
বঙ্গোপসাগরের বুকে বিশাল এই দ্বীপ জেগে উঠতে শুরু করে গত শতকের ষাটের দশকে। তখন এই দ্বীপে সাগরের বিশাল বিশাল ডেউ আছড়ে পড়ত। সাগরের বিশাল বিশাল ডেউ এমনভাবে ভেঙে পড়ত, যা দেখলে মনে হতো তুফান বইছে সাগরের বুকে। সেই থেকে জেলেরা এই দ্বীপের নাম দেন ‘চর তুফানিয়া’।

মালয়েশিয়ায় অভিযান চলছে: ৬ হাজার শ্রমিক ও ১৬০ চাকরিদাতা গ্রেফতার :
প্রবাসী জীবন ডেস্ক: মালয়শিয়ায় অবৈধভাবে কর্মরত শ্রমিকদের ধরপাকড় অব্যাহত রয়েছে। গত অক্টোবর থেকে তাদের সিক্স পি সাধারণ ক্ষমা কর্মসূচীর সুবিধা গ্রহণে ব্যর্থ ৬ হাজারের বেশি অবৈধ শ্রমিক ও ১৬০ জন চাকরিদাতাকে পুলিশ গ্রেফতার করেছে বলে ১১ মার্চ মালয়শিয়ার পুত্রজায়া থেকে এশিয়া নিউজ নেটওয়ার্কের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
দেশটির স্বরাষ্টমন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল তানশ্রি মাহমুদ আদম বলেছেন, গত ২০ অক্টোবর থেকে এ পর্যন্ত ৪৮ হাজার ৮৬৪ জন অবৈধ অভিবাসীর তদন্ত সম্পন্ন হয়েছে। এ পর্যন্ত যাদের অন্তরীন করা হয়েছে তাদের মধ্যে ৯৪৬ অবৈধ শ্রমিককে আদালত বিভিন্নভাবে দণ্ড দিয়েছে। ৭২জন চাকরিদাতা ও ৫৪৮ অবৈধ শ্রমিকের সঙ্গে আদালত আপসরফা অনুমোদন করেছে। ১ হাজার ১১জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে কতজন বাংলাদেশী তা জানা যায়নি। তবে বাংলাদেশের ৩২ জন শ্রমিক মালয়েশিয়া সরকারের একটি বিরল অনুকম্পা লাভ করেছে। কোম্পানির মালিকরা তাদের চাকরিচ্যুত করলেও সরকার তাদের চাকরি দিয়েছে। এ কারণে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনার গত ৮ মার্চ এক বিবৃতিতে মালয়েশিয়া সরকার বিশেষ করে দেশটির স্বরাস্ট্র মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছ। সূত্র:আমার দেশ

দেশবাসী! লাশ চুরি থেকে সাবধান!!

ওফ… কি ভয়ানক!!! গত ১৮ মার্চ ইন্টারনেটে ঘুরে বেড়াতে গিয়ে লোম শিহড়ে উঠেমত কাণ্ড দেখে হতবাক হয়ে যায়। এতে একটি খবরের পোস্ট দেখা যায় তাতে আছে, কবর থেকে লাশ চুরি করে সেই লাশ সেদ্ধ করে মাংস ছাড়িয়ে কঙ্কাল বিক্রি করা হচ্ছে মেডিকেল কলেজগুলোতে!!
বেশ অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল রাজনাধীসহ দেশের বিভিন্ন জায়গার কবরস্থান থেকে লাশ চুরি হয়ে যাচ্ছে। কিন্তু এ নিয়ে যথাযথ কর্তৃপক্ষের নীরবতা আমাদেরকে বিস্মিত করেছে। গত ফেব্রয়ারী মাসে গাজীপুরের একটি কবরস্থান থেকে চুরি হয়ে যায় ২৩টি লাশ। এর আগে শেরপুরের একটি কবরস্থান থেকে চুরি হয়ে যায় ৫টি লাশ। এরও প্রায় ১ বছর আগে জানা যায় ময়মনসিংহে লাশ চুরির ঘটনা। এছাড়া রাজধানীর বিভিন্ন কবরস্থান থেকেও লাশ চুরির কথা শোনা গেছে। লাশ চুরি সিন্ডিকেট দলের এক সদস্য গ্রেফতার হওয়ার পর জানা গেছে যা শিউরে উঠার মত ভয়ংকর তথ্য।
বাংলাদেশে সরকারি মেডিকেল কলেজ আছে ১৮টি এবং বেরসকারি মেডিকেল কলেজ আছে প্রায় ৪৫টি। মেডিকেল কলেজের ১ম বর্ষের ছাত্র-ছাত্রীরাই হচ্ছে কঙ্কালের (নড়হবং) আসল ক্রেতা। চুরি যাওয়া লাশগুলোর কঙ্কাল বিক্রি করা হচ্ছে ১৫ থেকে ২০ হাজার টাকায়। অর্থাৎ এক সেট কঙ্কাল বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে। গবেষণার কাজে কঙ্কাল লাগলেও এর ব্যবহার ও সংরক্ষণ নিয়ে কোনো নীতিমালা নেই। প্রতিবছর কমপক্ষে পাঁচ হাজার শিক্ষার্থী ভর্তি হচ্ছে মেডিকেলে। মেডিকেল কলেজের শিক্ষার্থীদের জন্য মানুষের কঙ্কাল কেনা অনেকটা  বাধ্যতামূলক। মেডিকেলের ভাষায় কঙ্কালকে বলা হয় ‘বোনস’; অনেক শিক্ষার্থী পুরোনো ‘বোনস; দিয়েই কাজ করেন। তবে বেশিরভাগ শিক্ষার্থী নতুন ‘বোনস’ কেনেন। আর সেই সুযোগটাই নিচ্ছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে গড়ে উঠেছে কঙ্কাল বেচাকেনার অনেকগুলো সিন্ডিকেট। এই অবৈধ কঙ্কাল ব্যবসায় খুব লাভজনক হওয়ায় বৃদ্ধি পাচ্ছে লাশ চুরির মত অবৈধ কর্মকান্ড। এক অনুসন্ধানে দেখা গেছে, এই অবৈধ ব্যবসার সাথে জড়িত আছে বিভিন্ন মেডিকেলের অ্যানাটমি বিভাগের কর্মচারী, ডোম, মেডিকেল কলেজগুলোর আশেপাশের অস্থায়ী দোকানের মালিক, কবরস্থানের রক্ষণা-বেক্ষণকারী ও কতিপয় সাহসী চোর।
কঙ্কাল ব্যবসার সাথে যারা জড়িত তাদের কাছ থেকে জানা গেছে, তারা প্রথমে কবরস্থান থেকে অর্ধগলিত লাশগুলো নিয়ে বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে গরম পানিতে সেই লাশ সেদ্ধ করে তারপর কঙ্কাল থেকে মাংস ছাড়িয়ে কঙ্কালের মধ্যে ব্লিচিং পাউডার দেয়া হয়। এরপর অ্যাম্বুলেন্সে করে সেই কঙ্কাল পৌঁছে দেয়া হয় মেডিকেল কলেজগুলোতে। বেশিরভাগ কঙ্কাল আসে জামালপুর, ময়মনসিংহ, রংপুরসহ উত্তরাঞ্চল থেকে। এছাড়া মেডিকেলের মর্গে পড়ে থাকা অনেক বেওয়ারিশ লাশ কঙ্কাল হিসেবে বিক্রি করা হয় যা অমানবিক ও শরীয়ত বিরোধী।

আল্লাহর নামের ভিডিও চিত্র। নাসার স্যাটেলাইট থেকে তোলা ছবিতে পরিস্কার দেখা গেলো মহাসাগরের বুকে ভেসে উঠেছে মহান আল্লাহ তা’আলার নাম। সুবহানাল্লাহ! অনেক সন্দেহ প্রবন মানুষ বলেছিলো ছবিটি ফেক। তাদের সন্দেহ দূর করার জন্য নাসা এই দৃশ্যটির ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। এখানে ইউটিবে দেখুন ভিডিওটি http://www.youtube.com/ watch?v=RxC2-sLsWvY&feature= player_embedded ইসলামের বিস্ময়! এটা কি ইসলাম ধর্মের বিশ্বাসিকতা বহন করে না?

জার্মানিতে ইসলামপন্থীদের আড়াই কোটি কুরআন শরীফ বিতরণ :
জার্মানিতে ইসলামপন্থ’ী স্যালাফিস্ট মুসলিম দল দেশটিতে দুই কোটি ৫০ লাখ কুরআন শরীফ বিনামূল্যে বিতরণের উদ্দেশ্যে প্রচারণা চালায়। রবিবার দেশটির গণমাধ্যমে গোয়েন্দা সংস্থা থেকে এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করে বলা হয়, সৌদি আরব অথবা কাতার সরকার জার্মানিতে কুরআন শরীফ ছড়িয়ে দিতে জার্মান স্যালাফিস্টদের অর্থনৈতিকভাবে সহায়তা করেছে।
দেশটিতে ইসলাম ধর্মে দীক্ষিত করতে ফিলিস্তিনি ধর্মপ্রচারক ইব্রাহিম আবু নাজি কুরআন ছড়িয়ে দেয়ার এ পরিকল্পনা করেছেন বলে মনা করা হচ্ছে।
জার্মানির ডার স্পাইজের ম্যাগাজিনে রবিবার এক সাক্ষাৎকারে দেশটির লোয়ার স্যাক্সোন রাজ্যের গোয়েন্দা সংস্থার প্রধান হ্যান্স ওয়ারনার ওয়ারগেল বলেন, আমি ধারনা করছি কুরআন বিতরণের জন্য দেশের বাইরে থেকে অর্থনৈতিক সহায়তা দেয়া হয়েছে। জেরুসালেম পোস্ট।

পশ্চিমা দেশগুলো ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকারকে মেনে নিয়েছে :

ইউরোপীয় জোটের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, এই জোট ইরানের জ্বালানী তেল শিল্পের ওপর নিষেধাজ্ঞা আগামী দুই মাসের মধ্যে তুলে নিতে পারে। আগামী জুলাই মাসে ইউরোপীয় জোট বা ই ইউ’র ওই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। সম্প্রতি ইস্তাম্বুলে ছয়জাতী গোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু বিষয়ক আলোচনার পর থেকে ইরানের জ্বালানী তেল শিল্পের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জোরদার করেছে তেহরান। নিষেধাজ্ঞা তুলে নেয়া না হলে বাগদাদে অনুষ্ঠেয় দ্বিতীয় দফা আলোচনা বাতিল হয়ে যাবে বলেও সতর্ক করে দিয়েছেন ইরানি কর্মকর্তারা। আগামী ২৩ শে মে বাদগাদে ছয়জাতি গোষ্ঠীর সঙ্গে ইরানের দ্বিতীয় দফা পরমাণু- বৈঠক হওয়ার কথা রয়েছে। পশ্চিমা দেশগুলো ইস্তাম্বুল বৈঠকে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকারকে মেনে নিয়েছে। ইরানের তেলমন্ত্রী রুস্তম কাসেমি বলেছেন, ইরান, ব্রিটেন ও ফ্রান্স ছাড়া অন্য দেশগুলোতে তেল রপ্তানি অব্যাহত রাখবে। তার দেশের  তেলখাতের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়ায় বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম শতকরা ১৮ ভাগ বেড়ে গেছে। গত মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ সতর্ক করে বলেছে, ইরানের তেল রপ্তানি বিঘিœত হলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম শতকরা ৩০ ভাগ পর্যন্ত বেড়ে যেতে পারে। এতে বিশ্ব অর্থনীতি নিশ্চিতভাবে ক্ষতির মুখে পড়বে বলে মন্তব্য করেছিলেন আইএমএফ’র প্রধান ক্রিস্টিনা ল্যাগার্দে।

আফগানিস্তানে বিশ্বের সবচেয়ে বড় কুরআন শরীফ তৈরী :
পাঁচ বছরের অক্লান্ত পরিশ্রম শেষে বিশ্বের সবচেয়ে বড় কোরআন শরীফ তৈরি করতে সক্ষম হয়েছেন আফগানিস্তানের একটি সংস্থা। এটির মাধ্যমে তাঁরা ফুটিয়ে তুলতে চেয়েছেন যে, গত ৩০ বছর ধরে লাগাতার চলে যাওয়া যুদ্ধ দেশটির সংস্কৃতি এবং ঐতিহ্যকে দুর্বল করে ফেললেও একদম ধ্বংস করে ফেলতে পারে নি। এই বইটি তৈরির পিছনে  নিজেদের সংস্কৃতিকেই মূলত ফুটিয়ে তুলেছেন তাঁরা।
এই পবিত্র কোরআন শরীফের প্রতিটি পাতার দৈর্ঘ্য ২.২৮ মিটার এবং প্রস্থ ১.৫৫ মিটার। আফগান হজ্জ এবং ধর্ম বিষয়ক মন্ত্রাণলয় এটিকে বিশ্বের সবচেয়ে বড়  কোরআন শরীফ হিসেবে ঘোষণা দিয়েছে এবং ‘কাবুল কালচারাল সেন্টারে’ এটি প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

ফ্রান্সে ৩৬০০ ব্যক্তি প্রতি বছর ইসলাম ধর্মে দীক্ষিত হচ্ছে :

ফ্রান্সের স্বরাষ্ট মন্ত্রণালয়ের একটি পরিসংখ্যানে দেখা গেছে, সে দেশে অত্যন্ত দ্রুতগতিতে ইসলাম এগিয়ে চলেছে। খ্রিস্টবাদের পর ইসলামই এখন সেখানে দ্বিতীয় ধর্ম। প্রতি বছর ৩৬০০ ব্যক্তি ফ্রান্সের ইসলাম ধর্মে দীক্ষিত হচ্ছে বলে পরিসংখ্যানটি দাবি করেছে। মুসলমানরা সে দেশের আইন-কানুন অধিক মেনে চলে বলেও পরিসংখ্যানটিতে ইঙ্গিত এসেছে। সেখানকার মুসলিম সমাজে অপরাধ সংঘটনের নজির খুবই কম। শুধু তাই নয় বরং মুসলমানরা সালাত, সিয়াম, মদ্য-পান হতে বিরত থাকার বিধান সযতেœ পালন করে যেতে অভ্যস্ত।
শতকরা তেষট্টিজন মুসলিম- গবেষণায় এসেছে জীবনে কখনো মদ্য-পান করেনি। আর তাদের মধ্যে শতকরা পঞ্চান্ন জন আগামী বছরগুলোতে হজ্জ পালনের জন্য চেষ্টা করে যাচ্ছে। গবেষণার উপসংহারে এসেছে অধিকাংশ মুসলিম তরুণ ধর্ম চর্চায় খুবই মনোগোযী, যা ইসলামের প্রচারকে ত্বরান্বিত করে দিচ্ছে অনেকাংশে।

Related posts

Leave a Comment