ঈদ আল্লাহ তাআলার নেয়ামত…

ঈদ আল্লাহ তাআলার নেয়ামত। প্রত্যেক জাতির ঈদ তথা উৎসব রয়েছে। আল্লাহ তাআলা মুসলমানদেরকে দু’টো ঈদ (ঈদুল ফিতর ও ঈদুল আযহা) দান করেছেন।
কারো মনে হতে পারে, এটাও অন্যান্য জাতির পর্ব-উৎসবের মতোই একটি উৎসব, কিন্তু বাস্তবতা এই যে, ইসলামী ঈদ অন্যান্য …

জাতির পর্ব-উৎসব থেকে সব দিক থেকে স্বাতন্ত্রের অধিকারী। স্বরূপ ও তাৎপর্য এবং বিধান ও উদযাপন-পদ্ধতি সব দিক থেকে এতে ভিন্নতা রয়েছে। তাই এ দিনে গুনাহ থেকে বেঁচে থাকার মধ্যেই আসল আনন্দ নিহীত।

১. ইসলামের এই গুরুত্বপূর্ণ নিদর্শনের অমর্যাদার একটি দিক হল, নারীদের বেপর্দা বের হওয়া।

২. একটা বড় ভুল ধারণা এই যে, অধিকাংশ মানুষ ঈদের দিনের জন্য নতুন পোশাক পরিধান করা এবং অন্যদের পরিধান করানো বা হাদিয়া দেওয়াকে ঈদের অপরিহার্য অনুষঙ্গ মনে করে অথচ ঈদের জন্য নতুন কাপড় মাসনূন-এই কথাটা গোড়া থেকেই সঠিক নয়; বরং দলীল দ্বারা শুধু এটুকু প্রমাণ হয় যে, নিজের কাছে বিদ্যমান কাপড়গুলোর মধ্যে উত্তম ও পরিষ্কার কাপড়টি পরিধান করবে।
রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে একটি উত্তম পোশাক ছিল, যা তিনি জুমআয়, ঈদে কিংবা বিভিন্ন প্রতিনিধিদলের সাথে সাক্ষাতের সময় পরিধান করতেন।-আসসুনানুল কুবরা ৩/২৮০-১; যাদুল মাআদ ১/৪২৫

৩. আজকাল দেখা যায়, বিজাতির অনুকরণে আতশবাজি, পটকা ইত্যাদির মাধ্যমে ঈদ উদযাপন করা হয়। দুঃখের বিষয় এই যে, ঈদের মতো একটি পবিত্র বিষয়ও অপসংস্কৃতির ছোবল থেকে রেহাই পায়নি।

৪. মুসাফাহা-মুয়ানাকা বা কোলাকুলি করা সাধারণ সুন্নত, ঈদের দিনের আলাদা আমল নয় এবং ঈদের দিন এতে বিশেষ কোনো সওয়াবও নেই। মুরবিবদের কবর যিয়ারত করা মন্দ কাজ নয়, কিন্তু এটাকে ঈদের অপরিহার্য কাজ মনে করা যাবে না।

# আপনার প্রিয়জনদের কাছে পৌঁছে দিন ইসলামের শাশ্বত বাণী। হৃদয় থেকে হৃদয় উদ্ভাসিত হোক ঈমানের আলোকচ্ছটায়।

Related posts

One Thought to “ঈদ আল্লাহ তাআলার নেয়ামত…

  1. মোরশেদ আলম

    ঈদ মুবারাক…

Leave a Comment