বিচিত্র সংবাদ ::::: এপ্রিল – ’১২

না্নারকম

তথ্য

সংবাদ

 

 

 

কথা বলার দ্বারাই চার্জ হবে মোবাইল ফোন

 

কোরিয়ার একদল বিজ্ঞানী সম্প্রতি এমনই এক প্রযুক্তি আবিষ্কার করেছেন যে, কথা বললেই স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ফোন চার্জ হতে থাকবে। ইয়াং জান পার্ক ও সাং ওয়াও কিম নামের দুই কোরীয় বিজ্ঞানী বলেন, একটি স্পিকার যদি বৈদ্যুতিক তরঙ্গকে শব্দে রূপান্তরিত করতে পারে, তবে শব্দও বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত হতে পারে।

আর এটা করা হলে মুঠোফোনে চার্জ দিতে আলাদাভাবে বিদ্যুৎ ব্যয় করতে হবে না। বরং মুঠোফোন ব্যবহারকারী যখনই ফোনে কথা বলবেন, তার সেই কথায় ফোনসেটে বৈদ্যুতিক শক্তি সঞ্চারিত হবে।

পার্ক ও কিম আরও উল্লেখ করেছেন, শব্দশক্তি নানা কাজে ব্যবহৃত হতে পারে। এমনকি মহাসড়কের পাশে এই প্রযুক্তি স্থাপন করে চলমান যানবাহনের শব্দ থেকে বিদ্যুৎ উৎপাদন করে তা জাতীয় গ্রিডে সরবরাহ করা যেতে পারে। পার্ক ও কিম তাদের গবেষণায় দেখেছেন, মানুষ সাধারণত ৬০ থেকে ৭০ ডেসিবলে কথা বলে। মানুষের কথা বলার এই মাত্রা ৫০ মিলি ভোল্টস বিদ্যুৎ উৎপাদন করে।

– হাফেজ সাঈদুল হাসান

 

বায়ুশক্তি নির্ভর ব্যাটারি উদ্ভাবিত

সম্প্রতি বায়ুশক্তি নির্ভর ব্যাটারী উদ্ভাবন করেছেন মার্কিন বিজ্ঞানীরা। জানা গেছে, এ ব্যাটারী প্রচলিত ব্যাটারীর তুলনায় দশগুণ বেশী কাজ করতে সক্ষম। বায়ুশক্তি নির্ভর এই ব্যাটারী বৈদ্যুতিক গাড়ি, ল্যাপটপ এবং মোবাইল হ্যান্ডসেটেও ব্যবহার করা যাবে।

গবেষকরা জানিয়েছেন, স্টেয়ার নামের এ ব্যাটারীতে কোষগুলো সাধারণ ব্যাটারীর মতোই চার্জ করা যায়। কিন্তু শক্তি রূপান্তরের ক্ষেত্রে চারপাশের অক্সিজেন শোষণ করে নিতে পারে এটি। এই অক্সিজেনে ব্যাটারীর মধ্যে থাকা কার্বনের সঙ্গে বিক্রিয়া করে অতিরিক্ত শক্তি তৈরী করে।

– যাইনুল আবেদীন

লেখার মাধ্যমে চোরের শাস্তি!

সম্প্রতি স্কটল্যান্ডে একটি গাড়ী চুরির জন্য প্লিজেন্টেনমিউ নিসিপ্যাল কোর্টের এক বিচারক টিমথি লগিনসকে শাস্তি হিসেবে ১০,০০০ বার ‘আমি যে জিনিসের মালিক নই, তা আমি নিতে পারি না’ এ ব্যাক্যটি লিখতে দিয়েছেন। তার এ বিচার চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

– আপেল মাহমুদ

 

শব্দের চেয়েও দ্রুত গতির বিমান কনকর্ড

শব্দের গতির চেয়েও দ্রুতগতির বিমান কনকর্ড বিমান। পূর্বে সুপারসনিক বিমান শব্দের চেয়ে দ্রুত গতির বিমান ছিল। আধুনিক প্রযুক্তি বিজ্ঞানের বিস্ময় হল এই কনকর্ড। বৃটেন ও ফ্রান্সের যৌথ উদ্যোগে এটি প্রথম নির্মিত হয়। এটা বৃটিশ ও ফ্রান্সের বিজ্ঞানীদের সাত বছরের গবেষণার ফল।

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ এভারেস্টের দ্বিগুণ উচ্চতা দিয়ে কনকর্ড সুপারসনিক বিমান উড়ে চলে। তখন কিন্তু মনে হয় না মাটির সঙ্গে বা পৃথিবীর সঙ্গে এর যোগাযোগ আছে। প্রযুক্তির এই অভিনব বিস্ময়টি যখন আকাশ ভেদ করে উড়ে চলে, মানুষের কানে শুধুমাত্র গুড় গুড় শব্দই বাজে।

– নাজমুল আহসান রাজু

 

 

নিখুঁত হামলা চালাবে কংক্রিট বোমা!

বৃটিশ সামরিক গবেষকরা প্রাচীনকালের স্মৃতিবাহী প্রযুক্তির সঙ্গে আধুনিক প্রযুক্তির সম্মিলন ঘটিয়ে নতুন এক ধরনের  বোমা তৈরী করেছেন। এই বোমার নাম দেয়া হয়েছে ‘কংক্রিট বোমা’। কংক্রিট  বোমার মূল উপাদান হচ্ছে সিমেন্ট, পাথর আর বালি জাতীয় পদার্থ। এগুলোর সংমিশ্রণ ঘটিয়ে তৈরী করা হয়েছে অত্যন্ত শক্তিশালী  বোমা।

এই  বোমায় কোনো বিস্ফোরক পদার্থ ব্যবহার করা হয়নি। সম্ভবত বৃটিশ সামরিক বিশেষজ্ঞগণ মধ্যযুগীয় পূর্বসূরীদের কাছ থেকে এই কংক্রিট বোমা তৈরীর বিষয়ে অনুপ্রাণিত হয়ে থাকবেন। মধ্যযুগে যুদ্ধক্ষেত্রে পাথর নিক্ষেপ করার প্রচলন ছিল। এই সময় পাথর নিক্ষেপ করে দূর্গ ধ্বংস করা হত।

বিশেষ বাহিনীর জঙ্গী বিমান থেকে  লেসার প্রযুক্তি ব্যবহার করে এই কংক্রিট বোমা নিক্ষেপ করা হবে। কংক্রিট বোমার একেবারে অগ্রভাগে মাছের ডানার মত একটি অংশ থাকবে।

বোমাটি অত্যন্ত কাছ  থেকে কোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে বলে বিজ্ঞানীদের ধারণা। আঘাত হানার সময় মাছের ডানার মত বোমার অগ্রভাগটি প্রচণ্ড শক্তি নিয়ে আঘাত হানবে নির্দিষ্ট বস্তুর উপর। এই বোমা হামলায় আশপাশের কোন বস্তুই ক্ষতিগ্রস্ত হবে না। কোন বিল্ডিং-এ কংক্রিট বোমা হামলা করা হলেও তার পাশের বিল্ডিংটি এতে ক্ষতিগ্রস্ত হবে না। এতে নির্ভূলভাবে আঘাত হানা যাবে।

– নাঈমা জান্নাত

 

Related posts

Leave a Comment