আন্তর্জাতিক খবর ::::: মে – ’১২

 

এ মাসের

উল্লেখযোগ্য

খবরসমূহ

 

 

এক বছর আগেই আফগানিস্তান ছাড়বে অস্ট্রেলিয়ার সেনারা

নির্ধারিত সময়ের এক বছর আগেই আফগানিস্তান ত্যাগ করবে অস্ট্রেলিয়ান সেনারা। গত ১৭ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড এ ঘোষণা দেন। তিনি বলেন, দেশটির নিরাপত্তার দায়িত্ব হস্তান্তরের কাজ প্রায় শেষ করে এনেছে আমাদের সেনারা। আফগান নিরাপত্তাকর্মীদের হাতে দায়িত্ব হস্তান্তর করে দেয়া হবে ২০১৩ সালের মধ্যে।

উল্লেখ্য, ন্যাটো ও যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুযায়ী ২০১৪ সালের মধ্যে সব বিদেশী সেনা আফগানিস্তান ছাড়ার কথা ছিল। কিন্তু জুলিয়া গিলার্ড জানিয়েছেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমরা দেখেছি, ২০১৩ সালের মধ্যেই আমরা সেনা প্রত্যাহার শেষ করতে পারব।

 

জীবনে মাত্র একবার হজ্ব করতে পারবেন ভারতের মুসলমানরা!

জীবনে একবার মাত্র হজ্ব করতে পারবেন ভারতীয় মুসলমানরা। দেশটির কেন্দ্রীয় জোট সরকার হাইকোর্টের প্রতি অনুরোধ জানিয়েছে বিষয়টি নিয়ে একটি আদেশ জারি করার জন্য।

এর আগে নিয়ম ছিল, প্রতি পাঁচবছর অন্তর একবার হ্জ্ব করা যাবে। কিন্তু হজ্বের জন্য সরকারী ভর্তুকি কমিয়ে আনতে হাইকোর্টকে এই বিধান দেয়ার অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

 

সৌদী আরবে আকামা পরিবর্তনে ৪ শর্ত :

বাংলাদেশীসহ বিদেশী শ্রমিকরা নয়া সংকটে

লাল ও হলুদ ক্যাটাগরির কোম্পানী থেকে বিদেশী শ্রমিকদের সবুজ ক্যাটাগরির কোম্পানীতে যোগ দেয়ার জন্য আকামা (কাজের অনুমতিপত্র) পরিবর্তনে নতুন করে চারটি শর্ত আরোপ করেছে সৌদী কর্তৃপ। এর ফলে লাল ও হলুদ ক্যাটাগরির কোম্পানীগুলো থেকে সবুজ ক্যাটাগরির কোম্পানীতে যাওয়ার জন্য বাংলাদেশীসহ বিদেশী শ্রমিকদের সুযোগ বাধাগ্রস্ত হলো। নিতাকাত বা সউদাইজেশন (সৌদিকরণ) কর্মসূচীর অংশ হিসেবে নতুন এই শর্ত আরোপ করা হয়েছে বলে জানিয়েছে শ্রম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র।

গত ২১ এপ্রিল আরব নিউজ জানায়, নতুন নিয়ম অনুযায়ী যারা সৌদী আরবে ৬ বছর ধরে কাজ করছে, শুধু তারাই লাল বা হলুদ ক্যাটাগরির কোম্পানী থেকে সবুজ ক্যাটাগরির কোম্পীিনতে কর্মস্থল পরিবর্তন করার সুযোগ পাবে। একইসঙ্গে যে কোম্পীিন ত্যাগ করতে চাইবে, সেই কোম্পানীতে কমপে দুই বছর মেয়াদ শেষ করতে হবে। এছাড়া ওয়ার্ক পারমিটের মেয়াদ না থাকলে কর্মস্থল পরিবর্তন অনুমোদিত হবে না। নতুন নিয়মের কাঠিন্যের মধ্যে আরো আছেÑ সব শর্ত পূরণ হলেও পুরোনো সাবেক কোম্পানী লাল ও হলুদ ক্যাটাগরির না হলে বিদেশী শ্রমিকরা কোম্পাীি পরিবর্তন করতে পারবে না। এছাড়া সব শর্ত পূরণ করে নতুন কোম্পানীতে যোগ দেয়ার জন্য বিদেশী শ্রমিকের পে নতুন কোম্পানীকে শ্রম অফিসে আবেদন করতে হবে বলে জানা গেছে।

 

বিশ্বব্যাপী বেকারত্ব বাড়ছে

সারাবিশ্বে বেকারত্ব বাড়ছে। ইউরোজোনের দেশগুলোতে মার্চে বেকারত্বের হার দাঁড়িয়েছে রেকর্ড ১০ দশমিক ৯ শতাংশে। ইতালি এবং স্পেনে বেকারত্বের উচ্চহারের কারণে পরিস্থিতির এ অবনতি হয়েছে। ১৫ বছর আগের রেকর্ড ছুঁয়েছে বেকারত্বের সামগ্রিক হার। এমনটিই দেখা গেছে সর্বশেষ প্রকাশিত উপাত্তে।

ইউরোজোনের বেশির ভাগ দেশই এখন নতুন করে অর্থনৈতিক মন্দাদশায় পড়েছে কিংবা মন্দার দ্বারপ্রান্তে পৌঁছেছে। তবে ২৭ সদস্য দেশের ইউরোপীয় ইউনিয়নে বেকারত্বের হার ১০ দশমিক ২ শতাংশেই স্থির রয়েছে। রয়টার্স।

 

মার্কিন ড্রোনের আদলে ইরান বিমান নির্মাণ করছে

জব্দ মার্কিন ড্রোনের (মনুষ্যবিহীন বিমান) অনুরূপ বিমান তৈরি করছে ইরান। গত ২২ এপ্রিল ইরানের সামরিক বাহিনীর একজন জ্যেষ্ঠ সেনাপতি এ কথা জানিয়েছেন। তিনি বলেন, গত বছরের ডিসেম্বরে পূর্ব ইরানের আকাশসীমা থেকে ভূপাতিত করা মার্কিন ড্রোনটির প্রযুক্তি উদ্ধার করে অনুরূপ গোয়েন্দা বিমান নির্মাণের কাজ শুরু করেছে ইরান।

অপর সূত্র জানায়, বিশেষজ্ঞরা জব্দ বিমানটি থেকে তথ্য-উপাত্ত উদ্ধার করছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের দাবি, এই ড্রোনের তথ্য ও প্রযুক্তি উদ্ধার এবং একে ব্যবহার করা ইরানের জন্য খুব কঠিন হবে।

 

গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত

নিজস্ব প্রযুক্তিতে নির্মিত গোয়েন্দা উপগ্রহ রিসাত-১ -এর সফল উৎক্ষেপণ করল ভারত। গত ২৬ এপ্রিল পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) রকেটে করে স্থানীয় সময় পৌনে ৬টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। রকেটটি উপগ্রহটিকে নির্দিষ্ট কক্ষ স্থাপনে সক্ষম হয়েছে বলে বিবৃতিতে বলা হয়।

আইএমআরও’র কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১০ বছরের প্রচেষ্টায় রিসাত-১ নামের এ গোয়েন্দা উপগ্রহটি তৈরি করা হয়েছে। এটি পাঁচ বছর মেয়াদী।

 

Related posts

One Thought to “আন্তর্জাতিক খবর ::::: মে – ’১২

  1. Sergey

    Most help articles on the web are inaccurate or incoehernt. Not this!

Leave a Comment