জ্ঞান ভাণ্ডার ::::: এপ্রিল – ’১২

 

জগত

সম্পর্কে

জ্ঞান

 

 

অদ্ভুত মাছ লাং ফিশ

 

‘লাং ফিশ’ এক আজব মাছ। বাংলায় একে বলে ‘ফুসফুস মাছ’। সাধারণ মাছ থেকে এদের ফুসফুস একটু অন্য রকমের। কাদার মধ্যে থাকে বলে এদেরকে কাদা মাছ বা ম্যাড ফিশও বলা হয়।

সাধারণ মাছ পানির বাইরে এলে মরে যায়। অবশ্য কই, মাগুর, শিং ইত্যাদি মাছ পানির উপরে বেশ কিছুক্ষণ বেঁচে থাকে তাদের অতিরিক্ত শ্বাসযন্ত্রের ফলে। কিন্তু লাং ফিশ বেঁচে থাকে অনেকক্ষণ। এই বেঁচে থাকার কারণ হলো – তাদের বিচিত্র ফুসফুস। ভাবতে অবাক লাগে, আল্লাহর কী অপূর্ব সৃষ্টি এই মাছ! পানিতে তোলার পরও দীর্ঘক্ষণ বেঁচে থাকে এরা।

-শফি ইসলাম

 

বিশ্বের সবচেয়ে দামী বই

 

বর্তমানে ‘কোকেডম আতলান্তিকুস’ সবচেয়ে দামী বই। বার খণ্ডে রচিত বইটির সাইজ ১৮ ইঞ্চি বাই ২৪ ইঞ্চি। প্রতি খণ্ডের পাতার সংখ্যা ৩৬০টি।

অঙ্গসজ্জা, বিষয়, লালিত্য, বৈচিত্র্য ও দামে একটি অনন্য বই এটি। সব চেয়ে আশ্চর্য ব্যাপার হল, বইটিতে প্রখ্যাত অমর শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির ২১৬৩টি আঁকা শিল্পকর্ম রয়েছে। এ ছাড়াও শিল্পীর ব্যক্তিগত চিঠি, খসড়া ডায়েরী ইত্যাদি রয়েছে এতে। বইটির মোট মুদ্রিত কপির সংখ্যা ১০৩৮টি। যার প্রতি কপির দাম বাংলাদেশী এক লাখ পঁচিশ হাজার টাকা।

-মুহাঃ আমীরুল হক চৌধুরী

 

 

ডলফিন কথা বলতে পারে!

 

পানির সবচেয়ে বুদ্ধিমান প্রাণী নিঃসন্দেহে ডলফিন। অত্যন্ত উন্নত বুদ্ধিমত্তার অধিকারী এই প্রাণীটি।

বিজ্ঞানীদের মতে, অধুনালুপ্ত অ্যানথ্রপয়েড মানুষের সাথে বুদ্ধির দিক দিয়ে তুমুল প্রতিযোগিতা চালাতে পারে এই ডলফিন প্রাণী। উন্নত মস্তিষ্কের জন্য এরা মানুষের কাছ থেকে অনেক কিছু মানুষের মতই দ্রুত শিখে নিতে পারে। এমনকি  কথাও বলতে পারে অর্থাৎ এরা মানুষের কণ্ঠস্বর হুবহু নকল করতে পারে। এমনকি মানুষের কথার অর্থ বুঝে এরা জবাব দিতেও সক্ষম।

বিখ্যাত জলজ স্তন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. জন লিলি লিখেছেন, আমার পরীক্ষাধীন একটি ডলফিন ছিল, যা একদম মানুষের মতই কথা বলত। শুধু তাই নয়, সে বুঝতে পারত যে, তাকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। কিন্তু দুঃখের বিষয়, ডলফিনটি বহু তথ্য দেয়ার পর একদিন হঠাৎ মারা যায়। কিন্তু মারা যাবার একদিন আগে সে অন্য একটি ডলফিনকে লক্ষ্য করে চাপা স্বরে বলে, They Deceived us অর্থাৎ ওরা আমাদেরকে বোকা বানিয়েছে।

-সাহেদ আজীম

 

লাজুক প্রাণী ব্ল্যাক ফেসড লায়ন ট্যারমারিন

 

অভিনব লাজুক বানর, ইংরেজীতে বলা হয় – ব্ল্যাক ফেসড লায়ন ট্যারমারিন। সম্পূর্ণ নতুন প্রজাতির ওই বানর জাতীয় প্রাণীর প্রথম সন্ধান পাওয়া যায় দক্ষিণ ব্রাজিলের উপকূল থেকে কিছুটা দূরে সুপারগুই দ্বীপে ১৯৯০ সালে।

প্রাণী হিসেবে এরা বেশ লাজুক। একসময় জীববিজ্ঞানীরা এদের ছবিই তুলতে পারতেন না। ১৯৯২ সালের মার্চের দিকে প্রথম ছবি তোলেন জিগ কচ।

-মুহাম্মদ আ্শরাফ আলী

 

বিপুল অর্থবহ শব্দ Set

 

আজ পর্যন্ত যে শব্দটি সবচেয়ে বেশী এবং বহুবিধ প্রয়োগে ব্যবহৃত হয়ে আসছে, তা হল ইংরেজী ভাষার ঝবঃ শব্দটি। ১৮৭৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রেসের ড. চার্লস ও নিয়নস এর ৫৮টি বিশেষ্য, ১২৬টি ক্রিয়া এবং ১০টি গুণবাচক বিশেষণ হিসেবে ব্যবহার দেখিয়েছেন। তার মতে, একমাত্র এ  শব্দটির ব্যবহার হচ্ছে ১৯৪ রকম।

-আমীরুল হক চৌধুরী

 

পৃথিবীর বৃহত্তম কামান

 

পৃথিবীর সবচেয়ে বেশী বোরের কামান হলÑরুশ জার ফেদর ইভানেভিচের স্মৃতিবাহী কামান। ৪৫ টন ওজনের এ কামানটি বর্তমানে পুরনো রাজপ্রাসাদ ক্যাথেড্রাল ও ক্রেমলিনের প্রাঙ্গণে স্থাপন করা আছে। ক্রেমলিন প্রাসাদটি মস্কোর একটি বিশেষ দর্শনীয় স্থান।

কামানটি ব্রোঞ্জের তৈরী। ব্যারেলটি ১০ ফুট ৫ ইঞ্চি লম্বা এবং বোর হল ৩৬ ইঞ্চি। অবশ্য এ কামানটি দিয়ে কখনও গোলা ছোড়া হয়নি।

-ছাইফুল আলম

 

মহাবিশ্বের বিস্ময়কর সময়ানুবর্তিতা

 

পদার্থ বিজ্ঞানীদের মতে, ‘পালসার’ হচ্ছে নিউট্রন নক্ষত্র। নিজের অক্ষের চারপাশে নিউট্রন নক্ষত্র যখন আবর্তন করে, তখন তড়িৎ চুম্বক রশ্মি আবর্তন করে ঠিক লাইট হাউজের আলোক সংকেতের মত।

নির্দিষ্ট সময় অন্তর সেই রশ্মি পৃথিবী থেকে দেখা যায়। এই রশ্মিটি নিউট্রন নক্ষত্র থেকেই বিকীর্ণ হয়। নিউট্রন নক্ষত্রের যে অঞ্চল থেকে আলোক রশ্মি বিকীর্ণ হয়, আবর্তনের সময় সেই অঞ্চল পৃথিবীর মুখোমুখি হলে তবেই সেই রশ্মি আমরা দেখতে পাই। প্রতি আবর্তনের একবার এক একটি পালসারের ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের ব্যবধানেই দৃশ্যমান হয় সেই আলো। এই সময়ের কোন তারতম্য ঘটে না।

১৯৮২ সালে নতুন একটি পালসার আবিষ্কৃত হলে, এর নাম রাখা হয় PSRI 1937+21। এ পর্যন্ত যতগুলো পালসার আবিষ্কৃত হয়েছে, তাদের মধ্যে এটাই দ্রুততম। এই পালসার তার অক্ষের চারপাশে প্রতি সেকেন্ডে ৬৪২ বার আবর্তন করে। এমন সময়ানুবর্তিতা একমাত্র পারমাণবিক ঘড়ির ক্ষেত্রেই দেখা যায়। ১৯৮২ সাল থেকে এ পর্যন্ত এর কোন নড়চড় হয়নি।

-মুহম্মদ এনামুল হক

Related posts

4 Thoughts to “জ্ঞান ভাণ্ডার ::::: এপ্রিল – ’১২

  1. faruk

    apnader kache theke onek kicu janlam.sobai ke amar ridoy theke valobashs dilam.

  2. faruk

    apnader kache theke onek kicu sikhlam janlam.sobai ke amar ridoy theke suvessa

  3. roushanferdaus

    খুব সুন্দর ও যুগোপযোগী লেখা। আশা করি, এর মাধ্যমে সকলে হিদায়াতের খোরাক পাবেন।

    1. roushanferdaus

      আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment