চা-কফিতেই কমিয়ে নিন উচ্চ রক্তচাপ !

চা-কফি পানে অনেকে শরীর চাঙ্গা করেন। আবার অনেকে ঘুম হবে না ভেবে সন্ধ্যার পর আর চা খান না। তবে দিনে চার কাপ কফি বা চা পান করা শরীরের জন্য ভালো। এতে উচ্চ রক্তচাপ কমে বলে জানা যায় সম্প্রতি এক গবেষণায়।

প্যারিসের দ্য প্রিভেনটিভ অ্যান্ড ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন সেন্টারের গবেষকরা এক লাখ ৭৭ হাজার নারী-পুরুষের ওপর গবেষণা চালান। গবেষণায় ১০ বছর ধরে ১৬ থেকে ৯৫ বছর বয়সী এসব মানুষের রক্তচাপ পরীক্ষা  করা হয়।

গবেষণায় অংশগ্রহণকারীদের তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয় যারা চা বা কফি পান করেন না, যারা দিনে এক থেকে চার কাপ কফি পান করেন এবং যারা এর চেয়ে বেশি পান করেন।

গবেষকরা জানান, যারা দিনে অন্তত চার কাপ কফি বা চা পান করেন, তাদের রক্তচাপের মাত্রা, যারা একেবারেই পান করেন না, তাদের চেয়ে কম থাকে। গবেষণায় জানা যায়, ক্যাফেইন থেকে দূরে থাকতে স্বাচ্ছন্দ্যবোধকারীদের চেয়ে ক্যাফেইনপ্রেমীদের রক্তচাপের মাত্রা কম। কফির দানা বা চায়ের পাতার নির্যাসের মূল উপাদান ক্যাফেইন।

গবেষকরা আরও জানান, যারা বেশি করে চা পান করেন তাদের সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ কম থাকে। হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও তাদের কম। কফির ক্ষেত্রে যারা অতিরিক্ত কফি পান করেন, তাদের রক্তচাপ, স্বাভাবিক পানকারীদের চেয়ে সামান্য বেশি। তবে যারা একেবারেই পান করেন না, তাদের চেয়ে কম।

গবেষক ও নিবন্ধের লেখক ব্রুনো পানিয়ার বলেন, চায়ের উপাদান সম্ভবত রক্তবাহী ধমনিতে শান্ত করার মতো কোনো প্রভাব ফেলে।

Related posts