বাংলাদেশে এমএলএমঃ সমস্যা ও সম্ভাবনা-১

বাংলাদেশে এমএলএমঃ সমস্যা ও সম্ভাবনা-১

পূর্ব কথা
এই ব্যবসা পদ্ধতিটি সম্পর্কে বর্তমানে বাংলাদেশে নেতিবাচক ধারণা পোষণকারী মানুষের সংখ্যা হয়তো বেশি, কিন্তু এ কথা অস্বীকার করার উপায় নেই যে, সমাজের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ব্যক্তির সাথে এই এম.এল.এম বা মাল্টিলেভেল মার্কেটিং ব্যবসাটি বর্তমানে সম্পৃক্ত হয়ে গেছে। কেউ এর মাধ্যমে অর্থ উপার্জন করছেন, কেউ অর্থ উপার্জনের আশায় টাকা খুইয়ে গালে হাত দিয়ে বসে আছেন আর কেউবা নেটওয়ার্কারের হাত থেকে বাঁচার জন্য পালিয়ে বেড়াচ্ছেন। লেখার পক্ষে-বিপক্ষে যুক্তিসহ রুচিশীল মন্তব্য প্রত্যাশা করছি।

পর্ব-১
জনসংখ্যার ঘনত্ব এবং জনসংখ্যা বৃদ্ধির ক্রমবর্ধমান চাপে বর্তমানে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে বেকারত্ব। সর্বোচ্চ পর্যায়ের ডিগ্রিধারী শিক্ষিত মেধাবী তরুণদের একটি অংশ পাড়ি জমাচ্ছে দেশের বাইরে, স্বদেশে তাদের চাহিদা মতো কর্মসংস্থান না পেয়ে। বেকারত্বের অভিশাপে জর্জরিত হয়ে অনেকেই ঘুরে বেড়াচ্ছে সার্টিফিকেট হাতে চাকরীর সন্ধানে। যার ফলে এস.এস.সি বা এইচ.এস.সি পাশ করেই এখন দেশের সম্ভাবনাময় তারুণ্যের বড় একটি অংশ দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছে। দেশের বাইরে গেলেই যে সমস্যার সমাধান হয়ে যাচ্ছে তা নয় বরং এর ফলে সমস্যা আরো বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত। যারা পেশাহীন অবস্থায় নেই, চাকরী কিংবা ছোটখাটো ব্যবসার সাথে জড়িত তাদেরও একটা বড় অংশ আয়ের তুলনায় ব্যয়ের প্রয়োজন বেশি থাকায় হাঁপিয়ে উঠতেছে দিন দিন। তাই তাদেরকেও খুঁজতে হচ্ছে বাধ্য হয়ে অতিরিক্ত আয়ের উৎস। আবার ব্যবসা করতে আগ্রহী অনেকেই পুঁজির অভাবে হতাশায় ভুগছেন। নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসা তাদের জন্য বাংলদেশে নিয়ে এসেছে সম্ভাবনার এক নতুন দিগন্ত।

 

বাংলাদেশে এমএলএম বা নেটওয়ার্ক মার্কেটিং এর কার্যক্রমঃ
উন্নত বিশ্ব যেখানে আধুনিক তথ্য প্রযুক্তির ছোঁয়ায় গতিশীল, আমরা সেখানে এখনও সেকেলে ধ্যান-ধারণায় হাবুডুবু খাচ্ছি। ১৯৪০ সালে আবিস্কৃত মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম ব্যবসা আমাদের দেশে ১৯৯৯ সালে এলেও জনসাধারণের কাছে তা এখনও সুপরিচিত নয়। এ দেশে নেটওয়ার্ক বা মাল্টিলেভেল মার্কেটিং যে একটি ব্যবসা, বিগত দশ বছরেও তা অনেকেরই বোধগম্য হয়নি। যারা এমএলএম কোম্পানি পরিচালনায় আছেন তাদের বিষয়টি আরো গভীরভাবে ভেবে দেখা দরকার। জনসাধারণকে এ ব্যাপারে সচেতন করতে হবে। অনেকেই এমএলএম সম্পর্কে নেতিবাচক ধারণা লাভ করেন মূলত দুর্বল নেটওয়ার্কারের কারণে। যথাযথ প্রশিক্ষণ গ্রহণ না করেই অনেক এমএলএম কর্মী ঘরে ঘরে দাওয়াত নিয়ে ছুটে যান স্বল্প সময়ে অধিক অর্থ উপার্জনের আশায়। এ ক্ষেত্রে জনগণের নিকট সঠিক ধারণাটি উপস্থাপন করা অনেকের পক্ষেই সম্ভব হয়না। আবার প্রচলিত কিছু এমএলএম কোম্পানি পণ্য ভিত্তিক না হওয়ায় জনগণ এটাকে ইন্সুরেন্স কোম্পানি ভেবে ভড়কে যান। বেশিরভাগ মানুষই মনে করেন এমএলএম কোম্পানির কাজ হচ্ছে সদস্য বানানো, যা সম্পূর্ণ ভুল। কেউ কেউ ভুল তথ্য সরবরাহ করে এমএলএম বা নেটওয়ার্ক মার্কেটিংকে হারাম ব্যবসা বলে ইসলাম প্রিয় জনতাকে বিশৃঙ্খল করতেও কার্পণ্য করেন না। নিজে এমএলএম এর জ্ঞান অর্জন না করেই এ সম্পর্কে কিছু বলা কতটুকু যক্তিসঙ্গত হতে পারে তা সংশ্লিষ্টদের বিবেকের কাছেই ছেড়ে দিচ্ছি।

Related posts

Leave a Comment