আন্তর্জাতিক খবর ::::: এপ্রিল – ’১২

 

এ মাসের

উল্লেখযোগ্য

খবরসমূহ

 

 

 

আফগানিস্তানে কুরআন পোড়ানোর ঘটনায় ছয় মার্কিন সেনা অভিযুক্ত

আফগানিস্তানে মুসলিমদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হেনে পবিত্র কুরআন শরীফ পোড়ানোর ঘটনায় ছয় মার্কিন সেনাসদস্যকে অভিযুক্ত করেছে তদন্ত কমিশন। গত ২০ ফেব্রুয়ারীতে সংঘটিত ওই অপকা-ের জবাবে দেশব্যাপী গণবিক্ষোভ ছড়িয়ে পড়লে দুই দেশের যৌথ উদ্যোগে ওই তদন্ত কমিশন গঠন করা হয়।

 

গাজায় ফের ইসরাঈলের সিরিজ বিমান হামলা

ফিলিস্তীনে দখলদার ইসরাঈল গত ৯ মার্চ অবরুদ্ধ গাজায় ফের সিরিজ বিমান হামলা চালালে শিশুসহ কমপক্ষে ১৭ ফিলিস্তীনী নিহত ও ৩০ ফিলিস্তীনী আহত হয়েছেন। গাজায় ইসরাঈলী বাহিনী ভিন্ন ভিন্ন টার্গেটে পৃথক পৃথক হামলা চালায়। অবিরাম বিমান হামলা চালায় তারা। দীর্ঘ তিন বছরেরও বেশী সময়ের মধ্যে এটি ছিল সবচেয়ে ভয়াবহ সহিংসতা।

 

ভারতে সেনা অভ্যুত্থানের চেষ্টা

ভারতে গত ১৬ জানুয়ারী সেনা অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়েছিল। সেনাবাহিনীর আগ্রা ও হরিয়ানার দু’টি ইউনিট লক্ষ্যপূরণে রাতে অত্যাধুনিক সাঁজোয়া যান, অস্ত্রশস্ত্র এবং রাত্রিকালীন যুদ্ধের সরঞ্জাম নিয়ে রাজধানী দিল্লীর উদ্দেশে রওনা দেয়। অবশ্য পরে সেনা সদর দফতরের নির্দেশে ফিরে আসে তারা।

ভারতের ইংরেজী দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস গত ২৮ মার্চ এ খবর প্রকাশ করেছে। ভারতে এ প্রতিবেদন নিয়ে এদিন তোলপাড় শুরু হয়।

 

পরমাণু কর্মসূচি স্থগিতের ঘোষণা করেছে উত্তর কোরিয়া

মার্কিন যুক্তরাষ্ট্র্রের সঙ্গে চুক্তি অনুসারে উত্তর কোরিয়া তাদের উইরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধের পাশাপাশি পরমাণু ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে। চীনের বেইজিংয়ে যুক্তরাষ্ট্র্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তাদের মধ্যে সংলাপের পর গত ১ মার্চ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। চীন, জাপান, রাশিয়াসহ আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়ার এ পদক্ষেপকে সতর্কভাবে স্বাগত জানিয়েছে।

 

মালিতে সেনা অভ্যুত্থান : বামাকোজুড়ে অরাজকতা

মালিতে সেনা অভ্যুত্থান হয়েছে। এতে দেশটির সদস্যপদ বাতিল করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। গত ২১ মার্চ আদ্দিস আবাবায় এইউ’র বৈঠক শেষে কমিশনের প্রধান জিন পিং এ তথ্য জানান।

এদিকে অভ্যুত্থানের পরপরই রাজধানী বামাকোতে অরাজকতা ছড়িয়ে পড়ে। কোনো কোনো ক্ষেত্রে সেনা সদস্যরাও লুটপাটে অংশ নিচ্ছে বলে অভিযোগ করেছে স্থানীয় বাসিন্দারা।

 

সোমালি জলদস্যুদের ঠেকাতে স্থল হামলা চালাবে ইইউ

সোমালি জলদস্যুদের স্থলঘাঁটিতে হামলার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জলদস্যুদের দমনে সমুদ্রের চাইতে স্থলঘাঁটিগুলো লক্ষ্য করে আক্রমণ বেশী কার্যকর হবে বলে মনে করছে তারা। গত ২৩ মার্চ এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা এ ব্যাপারে একমত হন।

উল্লেখ্য, সোমালিয়ায় দুই দশক ধরে কোনো কার্যকর সরকার নেই। নানা গোত্র ও গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব-সংঘাতে গৃহযুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে দেশটিতে। এই সুযোগে সেখানে জাহাজ ছিনতাইকারী জলদস্যুরা আস্তানা গেড়েছে।

 

সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে ক্রমেই ক্ষেপে উঠছে লিবীয়রা

সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে লিবিয়া। বিশেষ করে বনী ওয়ালিদ ও বেনগাজিতে ছড়িয়ে পড়েছে এনটিসিবিরোধী প্রতিরোধ। সরকারের বিরোধিতায় সোচ্চার এখন রাজধানী ত্রিপোলিও।

উল্লেখ্য, ২০১১ সালের ১৯ মার্চ শুরু হয়েছিল লিবিয়ায় সাম্রাজ্যবাদী আগ্রাসন। প্রায় আট মাস ধরে লিবিয়ায় চলা মার্কিন-ন্যাটো জোটের লাগাতার বোমা বর্ষণে কয়েক হাজার মানুষ নিহত হয়। গৃহহীন হন হাজার হাজার মানুষ।

 

ডুবে যাচ্ছে পর্যটনপ্রিয় ভেনিস নগরী!

পানিতে ডুবে যাচ্ছে ইতালির নয়নাভিরাম শহর ভেনিস। তা ধীরে ধীরে হেলে পড়ছে পূর্বপ্রান্তের এড্রিয়াটিক সাগরপানে। সম্প্রতি বিজ্ঞানীরা এমন কথাই বলছেন।

গত এক দশকজুড়ে প্রতি বছর ভেনিস ২ মিলিমিটার হারে পানিতে তলিয়েছে এবং পূর্বে হেলে পড়েছে। ‘দ্য ডেইলি মেইল’-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভেনিসের ১১৭টি দ্বীপ হ্রদের সংযোগ ভূমিগুলোও ডুবে যাচ্ছে। শহরটির উত্তরাঞ্চল প্রতিবছর ২ থেকে ৩ মিলিমিটার ডুবছে। আর একই সময়ে দক্ষিণাঞ্চল ডুবছে ৩ থেকে ৪ মিলিমিটার হারে।

 

ধূমপানে মৃত্যু : এক দশকে বেড়েছে তিনগুণ

ধূমপান বা তামাকজনিত কারণে মৃত্যুর সংখ্যা এক দশকে তিনগুণ বেড়েছে। ওয়ার্ল্ড লাং ফাউন্ডেশন’র (ডবিউএলএফ) ওই গবেষণা প্রতিবেদনটি গত ১৪ মার্চ প্রকাশিত হয়েছে। খবর রয়টার্সের। ডবিউএলএফের প্রতিবেদনে বলা হয়েছে, এ শতকে তামাকজনিত কারণে প্রতি ছয় সেকেন্ডে একজন মারা যাবে। এতে আরও বলা হয়, ১০ বছরে বিশ্বে ৫ কোটি মানুষ তামাকজনিত কারণে মারা গেছে। এছাড়া, পুরুষদের ১৫ শতাংশ ও নারীদের ৭ শতাংশেরও বেশী মানুষের মৃত্যুর জন্য দায়ী তামাক।

 

Related posts

Leave a Comment