দেশের সংবাদ ::::: এপ্রিল – ’১২

 

দেশের

উল্লেখযোগ্য

সংবাদসমূহ

 

 

বাংলাদেশের পক্ষে সমুদ্রসীমার রায় : ৩৮ বছরের বিরোধের অবসান

বঙ্গোপসাগরে মিয়ানমারের বিপক্ষে বাংলাদেশ নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশ ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত অর্থনৈতিক এলাকার আইনগত অধিকার লাভ করেছে। এছাড়া এর মাধ্যমে মহীসোপানের ৪৬০ নটিক্যাল মাইল পর্যন্ত দাবির সপক্ষেও একটি সুযোগ তৈরি হয়েছে।

গত ১৪ মার্চ হামবুর্গে আন্তর্জাতিক আদালতের রায় ঘোষণার মাধ্যমে বাংলাদেশ সমুদ্রসীমায় নিজেদের সেই নিরঙ্কুশ অধিকার লাভ করে। এই রায়ের মাধ্যমে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ৩৮ বছরের যে বিরোধ চলছিল, তার স্থায়ী সমাধান হল। সমুদ্রসীমা নির্ধারণে বাংলাদেশ জাতিসংঘ সমুদ্র আইন বিষয়ক আন্তর্জাতিক আদালতে (ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর দ্য ল’ অব দ্য সি) যে মামলা করেছিল, তার পরিপ্রেক্ষিতেই এ রায় দেয়া হয়।

তবে মিয়ানমারের সঙ্গে সমুদ্র নিয়ে জটিলতা কাটলেও ভারতের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণে জটিলতা এখনো কাটেনি।

 

ডেসটিনির নানা অনিয়মের তথ্য প্রকাশ :

উধাও হয়ে যাওয়ার আশংকা

মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানী ডেসটিনির বিভিন্ন লেনদেন ও কার্যক্রমে মারাত্মক অনিয়ম ধরা পড়েছে। এর ছত্রছায়ায় ডেসটিনি গ্রাহকদের জমানো হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়ে যেতে পারে বলে বাংলাদেশ ব্যাংকের আভ্যন্তরীণ তদন্তে আশংকা ব্যক্ত করা হয়েছে। এ কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সমবায় অধিদফতরকে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ করেছে তদন্ত টিম।

১ জানুয়ারীÑ’১২ অর্থ মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করে ৬ ফেব্রুয়ারীÑ’১২ থেকে দু’দিন ধরে ডেসটিনির কাকরাইলস্থ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের প্রধান কার্যালয়ে সরে জমিন পরিদর্শন ও কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে এ তদন্ত রিপোর্ট পেশ করা হয়।

উক্ত তদন্তে ডেসটিনি ট্রি প্লান্টেশনের বিষয়েও ছলচাতুরী ও অনিয়মের চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। জমি কেনা থেকে শুরু করে বনায়ন না হওয়াসহ নানা অব্যবস্থাপনা বেরিয়ে এসেছে তদন্তে। অনেক ক্ষেত্রে জমি ও গাছ না থাকা সত্ত্বেও ভূয়া তথ্য দিয়ে গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পরিচালকদের নামে জমি কেনা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

এমনি করে ডেসটিনি গ্রুপটির অধীন একাধিক প্রতিষ্ঠানের বিষয়েও নানা ধরনের অনিয়মের অভিযোগ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ডেসটিনির অধীন মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড বর্তমানে প্রতারণামূলকভাবে অভিনব ব্যবসা চালিয়ে যাচ্ছে।

 

হজ্বের সমম্বিত প্যাকেজ ঘোষণা

১৯ মার্চ মন্ত্রিপরিষদে হজ্ব প্যাকেজ-২০১২ ঘোষণা করা হয়েছে। ঘোষিত প্যাকেজ অনুযায়ী এবার প্রতি হজ্বযাত্রীর জন্য সরকারী ব্যবস্থাপনায় নির্ধারিত খরচ ধরা হয়েছে ৩ লাখ ৩ হাজার ৪৪০ টাকা। এর পরই ২১ মার্চ ননব্যালটি হজ্বযাত্রীদের জন্য হাব হজ্ব প্যাকেজ ঘোষণা করেছে। প্রতি হজ্বযাত্রীর জন্য ন্যূনতম একই প্যাকেজ ঘোষণা করেছে তারা।

২৬ অক্টোবর (১৮ অক্টোবর যিলহজ্বের চাঁদ ওঠা সাপেক্ষে) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হওয়ার কথা। এবার হজ্বচুক্তি অনুযায়ী ১ লাখ ২০ হাজার বাংলাদেশী পবিত্র হজ্ব পালন করতে পারবেন।

 

ইসলামী পত্রিকা পরিষদের নতুন কমিটি গঠিত

মুফতী আবুল হাসান শামসাবাদী সভাপতি

অধ্যাপক ইসমাইল হোসেন সেক্রেটারী জেনারেল

ইসলামী পত্রিকা পরিষদ বাংলাদেশের ২০১২-২০১৪ সেশনের জন্য নতুন কমিটি গঠিত হয়েছে। নতুন কমিটির সভাপতি ও সেক্রেটারী জেনারেল নির্বাচিত হয়েছেন যথাক্রমে মাসিক আদর্শ নারী সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী ও মাসিক সংস্কার সম্পাদক অধ্যাপক ইসমাইল হোসেন।

এছাড়া মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান, মাসিক মুঈনুল ইসলাম সম্পাদক আল্লামা আহমাদ শফী, মাসিক আল-হক্ব সম্পাদক আল্লœামা সুলতান যওক নদভী ও মাসিক আল-ফুরক্বান সম্পাদক এম. আতিকুল হককে ইসলামী পত্রিকা পরিষদ বাংলাদেশের উপদেষ্টা এবং সাপ্তাহিক মুসলিম জাহান সম্পাদক মোস্তফা মঈন উদ্দীন খান সহ-সভাপতি ও মাসিক মদীনার পয়গাম সম্পাদক শহিদুল ইসলাম কবিরকে জয়েন্ট সেক্রেটারী জেনারেল, আর অন্যান্যদেরকে কমিটির সম্মানিত সদস্য করা হয়।

ইসলামী পত্রিকা পরিষদ বাংলাদেশের পুরানা পল্টনস্থ কার্যালয়ে গত ১০ মার্চÑ’১২ শনিবার বিকেলে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে নির্বাচনের মাধ্যমে ২০১২-২০১৪ ইং সনের এ কমিটি গঠন করা হয়।

 

সালিসের শাস্তির বিরুদ্ধে হাইকোর্টের পরিপত্র জারির নির্দেশ :

স্থানীয় সরকার বিভাগের পরিপত্র ঘোষণা

সালিসের নামে বিচার বহির্ভূত শাস্তি প্রদানের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণে পরিপত্র জারি করতে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নওগাঁয় গৃহবধূ ও তার স্বামীর বন্ধুকে অনৈতিক সম্পর্কের অভিযোগে ১০১ দোররা মারা ঘটনায় হাইকোর্টের স্বপ্রণোদিত রুলের শুনানিতে এই নির্দেশ প্রদান করা হয়।

উক্ত নির্দেশের পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ গত ১৩ মার্চ একটি পরিপত্র জারী করে সালিশের নামে বিচার-বহির্ভূত শাস্তি প্রদান থেকে বিরত থাকতে সব ইউপি চেয়ারম্যান ও সদস্যগণকে নির্দেশনা প্রদান করেছে। এরূপ কাজের জন্য তাদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ঘোষণায় জানানো হয়।

 

স্কুল ও মাদরাসায় একই ধারার কারিকুলাম আগামী বছর

দেশে একই ধারার শিক্ষাব্যবস্থা চালু হচ্ছে। শিক্ষার প্রধান দু’ধারা স্কুল ও মাদরাসায় প্রাথমিকভাবে এই অভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা হচ্ছে। এ লক্ষ্যে উভয় ধারার শিক্ষার্থীদের এখন থেকে অভিন্ন পাঠ্যপুস্তক পড়তে হবে। এক্ষেত্রে অবশ্য মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখা হচ্ছে। সাধারণ শিক্ষার পাঠ্যবইগুলোর বাইরে সেখানে কুরআন-হাদীসসহ ইসলামী বিষয়গুলো বহাল থাকছে। আর তাদের স্কুলের চেয়ে ১০০ নম্বরের সাবজেক্ট বেশী পড়তে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে গত ১১ মার্চ এ কথা জানানো হয়েছে।

 

৮২ বিদেশী বন্ধু ও প্রতিষ্ঠানকে সম্মাননা জানাল বাংলাদেশ

বিদেশী নাগরিক হয়েও ১৯৭১ সালে যেসব সুহƒদ মুক্তিযুদ্ধে সহযোগিতা করেছেন, তাদের রাষ্ট্রীয় সম্মাননা দিয়েছে বাংলাদেশ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ২৭ মার্চ এক আবেগঘন পরিবেশে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য ৭৬ জন বিদেশী বন্ধু এবং ৬ সংগঠন ও প্রতিষ্ঠানকে ‘মুক্তিযুদ্ধ সম্মাননা’ ও ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ পদক দেয়া হয়।

পদকপ্রাপ্তরা নিজে এবং তাদের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাদের হাতে পদক তুলে দেন রাষ্ট্রপতি মোঃ জিলুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related posts

Leave a Comment