BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

ফেসবুকে পণ্যের বিজ্ঞাপন দেয়ার নিয়ম এবং পণ্যের বিজ্ঞাপন কি কি লাগে ও কত টাকা রেট

ফেসবুক বিজ্ঞাপন কি?
পত্রিকা,টিভি,রেডিও অন্যান্য মাধ্যমের মত ফেসবুকও এমন এক মাধ্যম,যার মাধ্যম আপনি আপনার কোম্পানী/পেইজ/ওয়েবসাইট/প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিয়ে মুহুর্তের মধ্যে লাখো মানুষের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে দিতে পারেন।

FacebookAds-guiase ফেসবুকে পণ্যের বিজ্ঞাপন দেয়ার নিয়ম এবং পণ্যের বিজ্ঞাপন কি কি লাগে ও কত টাকা রেট

অন্যান্য মাধ্যমের চেয়ে ফেসবুকে বিজ্ঞাপনের কি বাড়তি সুবিধা আছে?
আমাদের দেশে গতানুগতিক অ্যাড দেয়া হয় পেপার-পত্রিকায়, যা কিনা কোন নির্দিষ্ট শ্রেণী বা বয়সের মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব নয়। আপনি অ্যাড দেয়ার সময় নিশ্চয়ই চাবেন এমনটা। আপনি আপনার ব্যাবসা/পণ্য এর বিজ্ঞাপন দেয়ার সময় অবশ্যই ঠিক সেই নির্দিষ্ট মানুষদেরই টার্গেট করা উচিৎ। এতে আপনার লক্ষপূরন অনেকটা নিশ্চিত হয়ে যায় এবং এটা শুধু ফেসবুকেই সম্ভব।

ফেসবুকে সবার পেশা, ভাষা, আগ্রহ ইত্যাদি অনুযায়ী শ্রেণী ভাগ করা যায়। যাতে করে আপনি আপনার বিজ্ঞাপন পৌঁছে দিতে পারবেন আপনার নির্দিষ্ট গ্রাহকদের কাছে। ধরুন আপনি বুটিক হাউজ এর বিজনেস করেন এবং আপনার টার্গেট কাস্টমার হোল ১৮-২৪ বছর বয়সের মেয়েরা। তাহলে আমরা আপনার অ্যাড ক্যাম্পেইন এমন ভাবে সেট করে দিব যাতে আপনার অ্যাড শুধু ১৮-২৪ বছর বয়সের মেয়েদের কাছে পৌছায়।এবং যারা বুটিক কাপড় পছন্দ করে তাদের কাছেই আপনার বিজ্ঞাপন পৌছায়, মোট কথা আপনার পছন্দ অনুসারে আপনার বিজ্ঞাপন কাস্টমারদের কাছেই যাবে।আর একটু লক্ষ্য করে দেখুন,এখন ছোট বড় কোম্পানী ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছে।

আর এখন অনেকে আছে যারা ১০ টাকা খরচ করে কাগজের পত্রিকা হাতে ধরে খবর পড়ে না,কারন যুগ পাল্টে গেছে, এখন মাত্র একজন মিনিটের মধ্যে ফেসবুকে প্রবেশ করলেই বাংলাদেশের সকল পত্রিকার খবর একসাথে পেয়ে যায়,আর যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম,আর ফেসবুকে প্রবেশ করলেই খুব সহজেই সকল বন্ধুর সাথে যোগাযোগ করতে পারে।তাই কোন কাজ করুক বা না করুক অন্তত ১বার এর জন্য হলেও ফেসবুক একাউন্ট চেক করবে।

বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক পত্রিকার প্রচার সংখ্যা প্রায় ৫লক্ষ। আর এতে আপনার বিজ্ঞাপন দিতে সর্বনিম্ন খরচ হবে ৩-৪ হাজার টাকা। আর ফেসবুকে বাংলাদেশে ব্যবহারকারীর সংখ্যা ৭০ লক্ষের উপরে। আর এতে আপনার বিজ্ঞাপন দিতে ১ দিনে সর্বনিম্ন খরচ হবে ১০০০টাকা।

তাই আপনি আপনার কোম্পানী/পেইজ/ওয়েবসাইট/প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিয়ে মুহুর্তের মধ্যে লাখো মানুষের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে দিতে পারেন।

আপনারা আপনাদের ব্যবসা বানিজ্যের প্রসারের জন্য আমাদের মাধ্যমে ফেসবুকে বিজ্ঞাপন দিতে এবং পেজে লাইকস নিতে পারেন। আমরা এর জন্য শুধুমাত্র ডলার প্রতি ৮২ টাকা অথবা পাউন্ড প্রতি ১২০ টাকা  করে চার্জ করি এবং ৩০০ টাকা সার্ভিস চার্জ নিয়ে থাকি। ফেসবুকের বিজ্ঞাপন সর্বনিন্ম একদিন বা ২৪ ঘণ্টা চালাতে হয়। সর্বোচ্চ আপনি কতদিনের জন্য চালাবেন সেটা নির্ভর করবে আপনার উপর। আর বিজ্ঞাপন দিতে চাইলে অবশ্যই ২৪ ঘন্টা আগে বিজ্ঞাপনটির লিঙ্ক আমাদের কাছে দিতে হবে। আমরা যথাসম্ভব দ্রুত এটা প্লেস করে দিব।

ফেসবুক কিভাবে চার্জ করেঃ

ফেসবুক মুলত চার্জ করে তিনটিভাবেঃ

১. Cost Per 1000 Impressions (CPM) :  বিজ্ঞাপনের ১০০০ ইম্প্রেশনের উপর নির্ভর করে ফেসবুক একটা চার্জ করে।

২. Cost Per 1000 People Reached :  বিজ্ঞাপনটি প্রতি ১০০০ মানুষ দেখার উপর ভিত্তি কোরে ফেসবুক একটা চার্জ করে

৩. Cost Per Click (CPC) :  বিজ্ঞাপনে কতজন মানুষ ক্লিক করছে বা কতটি likes আসছে, তার উপর ভিত্তি করে ফেসবুক একটা চার্জ করে।

বিজ্ঞাপন দিয়ে কি করা হয়?
ব্যাবসার প্রচার করা হয়। সেইরকম ফেসবুকের বিজ্ঞাপন মূলত লাইক বাড়ানোর জন্য নয়। এই এড দিয়ে আপনি আপনার ব্যাবসার প্রচার চালাবেন।

ব্যাবসা কিভাবে বাড়বে? পেজ এ লাইক বাড়লে নাকি পণ্যের প্রচার বাড়লে?
অবশ্যই পণ্যের প্রচার বাড়লে। তাই ফেসবুকের এড এর চেষ্ঠা থাকে যাতে সর্বোচ্চ সংখ্যক ইউজারে কাছে এড টি পৌছানো যায়। একই সাথে আপনার টারগেট কাষ্টমার খুজে বের করাও এর কাজ। আপনি চাইলে একটি নির্দিষ্ট দেশে এই এড চালাতে পারেন। আবার নির্দিষ্ট বয়সের লোকের কাছেও পৌছাতে পারেন। একে বলা হয় কাষ্টমাইজড এড।  ফেসবুক বিজ্ঞাপনে নির্দিস্টভাবে বলা থাকেনা আপনি কতগুলো likes পাবেন। কারন সে এড পৌছে দেয়, তাই টোটাল রিচ বলা থাকে অর্থাৎ কত জনের কাছে এড টা পৌছাবে। এটা নির্ভর করে আপনি বিভিন্ন  প্যারামিটার কিভাবে সেট করছেন তার উপর। এই কাজটুকুই ট্রিকি পার্ট। এতা আমরা আপনার জন্য করে দিব। এবং এড প্রোমোট করা হয় আসলে ক্যাম্পেইন এর মাধ্যমে। একটা এড দিয়েও একটা ক্যাম্পেইন চালাতে পারবেন। এই ক্যাম্পেইন কিভাবে করতে হবে সেটাও আমরা করে দিব।

কাষ্টমাইজড এড ক্যাম্পেইনঃ    আপনার এড এর মূল্য + ৪৫০ টাকা (একই এড এর ক্ষেত্রে শুধু মাত্র প্রথমবার) আনকাষ্টমাইজড এড ক্যাম্পেইনঃ  আপনার এড এর মূল্য + ৩০০ টাকা

তবে Facebook Page Promote করতে চাইলে ফেসবুক একটি  price rate বলে দেয় likes এর জন্য সেটি নিচে দেওয়া হলঃ

£3 = Est. 45 – 180 Likes Per Day
£6 = Est. 90 – 360 Likes Per Day
£12 = Est. 180 – 720 Likes Per Day
£15 = Est. 225 – 900 Likes Per Day
£18 = Est. 270 – 1080 Likes Per Day

অথবা

$5 = Est 44 – 176 Likes per day
$10 = Est 88 – 353 Likes per day
$15 = Est 132 – 529 Likes per day
$20 = Est 176 – 706 Likes per day
$25 = Est 221 – 882 Likes per day
(আপনি ইচ্ছা করলে এর চেয়েও বেশি টাকার অ্যাড দিতে পারেন)

আপনার ফেসবুকের বিজ্ঞাপনের বিস্তারিত কিভাবে জানবেন?
আপনাকে ই-মেইলের  মাধ্যমে ফেসবুকের বিজ্ঞাপনের রিপোর্টটি দেওয়া হবে।
ফেসবুকে অ্যাড দেওয়ার জন্য আপনাকে যা যা করতে হবেঃ
১. Title যা লিখবেন তা স্পেসসহ ২৫ ক্যারেক্টার হতে হবে
২. Body তে যা কিছু লিখবেন তা স্পেসসহ ৯০ ক্যারেক্টার হতে হবে
৩. ছবির pixel 600*225 হতে হবে
৪. আপনি সর্বোচ্চ ৬টি ছবি দিতে পারবেন পেজের অ্যাডের জন্য
৫. আপনাকে Location, Age, Gender (target audience) বলে দিতে হবে
আপনি আপনার পেজ প্রোমোটের জন্য উপরে উল্লেখিত যেকোনো একটি প্যাকেজ নিতে পারেন।

ফেসবুকের বিজ্ঞাপন নিয়ে কিছু কথাঃ
আমরা অনেক সময় দেখে থাকি অনেক ফেসবুক পেজে কোটি কোটি likes. এগুলোর সবগুলো কি Real facebook user likes দিয়েছে?? জানা নেই। কারন কিছু অসাধু ব্যবসায়ী অল্প টাকার বিনিময়ে fake facebook user দ্বারা এইসব বিজ্ঞাপন দিয়ে থাকে। এর মাধ্যমে লাভবান হছে এইসব অসাধু ব্যবসায়ী, কারন আপনি কিন্তু আপনার Target likes পাচ্ছেন না। যার ফলে আপনার পেজে লাখ লাখ likes থাকার কারনেও তাদের থেকে তেমন সারা পাচ্ছেন না। শেষ পর্যন্ত আপনি হতাশ হচ্ছেন এবং ভাবছেন ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার পরও মানুষ কেন আপনার ব্যবসা সম্পর্কে জানছে না। এর একটাই কারন fake facebook user দ্বারা আপনার facebook fanpage এর likes বাড়ানো হচ্ছে যা অনলাইনে কিনতে পাওয়া যায়। কখনই বলছি না আমাদের মাধ্যমে ফেসবুকে অ্যাড দিন, তবে কেউ যদি আপনাকে বলে থাকে খুব অল্প টাকায় ফেসবুকে প্রায় লাখ খানেক likes এনে দিতে পারবে, তাদেরকে অবশ্যই জিজ্ঞাসা করবেন ফেসবুকে অ্যাড দিলে ফেসবুক একটা রিপোর্ট জেনারেট করে, সেই রিপোর্টি যেন আপনাকে দেওয়া হয় অথবা ঐ বিজ্ঞাপনের screenshot টি দিতে। এর মাধ্যমে আমরা আশা করি আপনি আপনার টাকার যথাযথ মুল্য পাবেন। সব শেষে বলতে চাই, আমরা প্রতিযোগিতা নয়, সহযোগিতাই বিশ্বাসী।

আমি  বিজ্ঞাপন দিতে চাই এখন কি করতে হবে?
আপনার একটি ফেসবুক পেইজ বা ওয়েব সাইট থাকতে হবে,সেখানে আমাদেরকে অ্যাডমিন করে দিতে হবে, বিজ্ঞাপন দেওয়ার পর চাইলে ডিলিট করে দিতে পারেন,এর পর  সর্বোচ্চ ২৫ অক্ষরের টাইটেল, ৯০ অক্ষরে বিজ্ঞাপনের কথা এবং ১২০০ X ৪৫০ Pixel এর ছবি এবং আপনার বাজেটের টাকা আমাদেরকে জমা দিতে হবে।

আমাদের অন্যান্য সেবাগুলো হচ্ছে…

Manual Facebook Marketing
Just Facebook Like
SMS Marketing
Online Paper Marketing
E-mail Marketing
Twitter Marketing
SEO
Online Payment Service
Social Marketing
Web site Design
google Ads
Youtube Ads

WEB : WWW.BLACK-iz.com

 অফিসের ঠিকানাঃ ১নং বিল্ডিং, লেক সার্কাস (৩য় তলা ম্যাবস কোচিং সেন্টার) কলাবাগান, বাস স্টান্ড, ধানমন্ডি, ঢাকা ১২০৭)। যেকোন তথ্যের জন্য ফোন করতে পারেনঃ ০১৯১১৭৭২৩৯৮, ০১৬১১৭৭২৩৯৮, ০১৬৭১৫০২৩৯৬।

Save



সর্বশেষ ১২টি:

.