BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

চুলের যত্নে এবার মরিচের তেল !!!!!!!!!!!!!!!

 

 

নতুন চুল গজাতে, চুল পড়া ঠেকাতে, চুলের যত্ন নিতে মানুষ কত-কীই না করে। কিন্তু তাই বলে মাথায়  মরিচের তেল! প্রথমে অবিশ্বাস্য মনে হলেও‘নানির কাছে তাঁর ঘন-কালো স্বাস্থ্যোজ্জ্বল চুলের রহস্য জেনে’ মরিচের তেলই ব্যবহার করেছেন লাইফ স্টাইল ব্লগ দ্য বিউটি রিলের ঈশিকা সাচদেব। হাফিংটন পোস্ট এক প্রতিদেবনে জানিয়েছেন এ বিষয় সম্পর্কে ।

ঈশিকা জানান,‘আমার চুল সুন্দর হলেও সব সময়ই মাথায় কম চুল ছিল। কিন্তু নানির কাছ থেকে শুনে আমি এই দাওয়াই ব্যবহার করি। মাত্র তিন মাসেই আমার চুলের মান অনেক ভালো হয়েছে, আর চুল ঘনও হয়েছে।’ সপ্তাহে তিন দিন মাথায় মরিচের তেল দিলে দ্রুতই নতুন চুল গজাতে শুরু করবে বলেও দাবি করেন ঈশিকা। তিনি জানান, এই দাওয়াই ব্যবহার করায় তাঁর নানির পাকা চুল ভর্তি মাথাতেও নতুন কালো চুলের গোড়া দেখা যায়।
ঈশিকা যতই বিশ্বাসযোগ্যভাবে বলুন, চিকিৎসা বিজ্ঞান এ বিষয়ে কী বলে তা নিয়ে চিকিৎসকেদের সঙ্গে কথা বলেছিল হাফিংটন পোস্ট। ডারমাটোলজিস্ট সেজাল কে শাহ জানিয়েছেন, মরিচে ক্যাপসাইসিন নামের একটি উপাদান আছে যা প্রদাহ-নিরোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। মরিচের এই ক্যাপসাইসিন রক্ত প্রবাহ বাড়িয়ে দিতে পারে। আর এটাই সুস্থ মাথার জন্য উপকারী।

২০০৭ সালের এক গবেষণায় বলা হয়েছে,‘মরিচে থাকা ক্যাপসাইসিন ইঁদুরের শরীরে চুলের বৃদ্ধি এবং মানুষের অ্যালোপেসিয়ার চিকিৎসায় সহায়ক।’ দ্য সেন্টার অব ডারমাটোলজি নিউইয়র্ক-এর ডক্টর ডেভিড ই ব্যাঙ্ক বলেন, রূপচর্চায় মরিচের তেলের উপকারিতা সম্পর্কে আসলে এখনো খুব কমই গবেষণা হয়েছে।

ডারমাটোলজিস্ট সেজাল কে শাহ সতর্ক করে দিয়ে বলেছেন, মরিচের তেল ব্যবহারের আগে বুঝে নিতে হবে যে আপনার খুলি কতটা সুস্থ আছে। ত্বক ঠিকঠাক না থাকলে মরিচের তেল ব্যবহারে মাথায় জ্বালা-পোড়া করতে পারে, সাময়িকভাবে মাথা চুলকাতে পারে। এমন হলে অবশ্যই সঙ্গে সঙ্গে এই তেল ব্যবহার বন্ধ করে দিতে হবে।

অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলাপ না করে এমন কিছু মাথায় ব্যবহার করাটা ঠিক হবে না। তবে, কেউ এ বিষয়ে আগ্রহী হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শক্রমে চুলের যত্নে মরিচ-তেল ব্যবহারে নিচের পদ্ধতিতে অনুসরণ করতে পারেন।

কীভাবে বানাবেন
ঘরে বসেই এই মরিচ-তেলের এই মিশেল তৈরি করে নিতে পারেন আপনি। প্রথমেই লাগবে ঘরে বানিয়ে নেওয়া তাজা নারকেল তেল। আর মিহি করে গুঁড়া করা লাল মরিচের ফাকি। দুই টেবিল-চামচ নারকেল তেলের সঙ্গে এক টেবিল-চামচ মরিচের ফাকি মিশিয়ে একটা মণ্ড বানিয়ে নিন।

কীভাবে মাখবেন
মনে রাখতে হবে এই মরিচ-তেলের মণ্ড মাথার খুলিতে মাখতে হবে। চুলগুলোকে সিঁথির মতো করে ভাগ করে নিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে এই মণ্ড মাখুন। এভাবে ধীরে ধীরে পুরো মাথাজুড়ে চুলের গোড়ায় এই তেল দিন। ৩০ মিনিট রেখে দেওয়ার পর প্রথমে ভালো করে পানি দিয়ে মাথা ধুয়ে নিন। তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সাবধান থাকুন যাতে মরিচ-তেলের এই মণ্ড ব্যবহারের সময় তা চোখে-নাকে-মুখে না লাগে। প্রয়োজনে হাতে গ্লাভস পরে নিন।

এ সম্পর্কে আরো জানতেঃ



সর্বশেষ ১২টি:

.