BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

কিছু প্রশ্নোত্তরে ইসলামের মৌলিক ধারনা।

islam

১ম প্রশ্নঃ আপনার, আমারএবং পৃথিবীর সব কিছুর স্রষ্টা ও রব কে?
উত্তরঃ আমার, আপনার এবং সারা জাহানের একমাত্র স্রষ্টা ও পালনকর্তা হলেন আল্লাহ। দয়াকরে আমাকে সহ পৃথিবীর প্রতিটি বস’ সৃষ্টি করেছেন এবং সবকিছু দেখা শুনা করেন।

২য় প্রশ্নঃ আমাদের দ্বীন ও জীবন ব্যবস্থার নাম কী?

উত্তরঃ আমাদের দ্বীন বা জীবন ব্যবস্থার নামঃ ইসলাম। ইসলাম মানে হল, আল্লাহকে ভয়করে, তাঁর প্রতি ভালবাসা রেখে এবং তাঁর কাছেই আশা ও আকাংখা নিয়ে পরিপূর্ণ ভাবেমেনে চলা তাঁর আদেশ-নিষেধ।

৩য় প্রশ্নঃ আমরা কিভাবে আল্লাহ সম্পর্কে জানতে পারি?

উত্তরঃ আমরা বিশাল সৃষ্টিজগতের দিকে তাকালে আল্লাহর পরিচয় পাই। সুবিশাল আকাশ,বিস্তীর্ণ পৃথিবী, চাঁদ, সুরুজ, দিন ও রাতের আবর্তন ইত্যাদির দিকে গভীরভাবে দেখলে বুঝতেপারি এ বিশ্বচরাচর একাকি সৃষ্টি হয়ে যায়নি। বরং এসবের পেছনে রয়েছে সুনিপুন স্রষ্টার হাত।আর তিনি হলেন, আল্লাহ তা’আলা।

৪র্থ প্রশ্নঃ আল্লাহ কোন জাইগাই আছেন?
উত্তরঃ আল্লাহ তা’আলা ৭ আসমানের উপর আরশে আযীমে অবস্থান করেন। তিনি তাঁর সবসৃষ্টি থেকে আলাদা আছেন।

৫ম প্রশ্নঃ আল্লাহ কি সত্বাগতভাবে আমা

দের সাথে আছেন?
উত্তরঃ আল্লাহ স্বীয় সত্বায় আরশে আযীমের উপর অবস্থান করেন। কিন্তু তাঁর জ্ঞান আমাদেরকেপরিবেষ্টন করে আছে। তিনি সব কিছু দেখছেন ও সব কিছু শুনছেন। তার শক্তি এবং ক্ষমতাঅনেক জায়গায় বিরজমান। আল্লাহ তা’আলা মূসা ও হারুন (আলাইহিমাস সালাম) কে লক্ষ্যকরে বলেন, “তোমরা ভয় করিয়না । আমি তোমদের সাথে আছি। সব কিছু দেখতেছি এবংশুনছি।” (সূরা ত্বাহাঃ ৪৬)

৬ষ্ঠ প্রশ্নঃ আল্লাহর তালার ওলী কারা?
উত্তরঃ ওলী শব্দের অর্থ, আল্লাহর তালার প্রিয়পাত্র বা বন্ধু। তারাই আল্লাহর প্রিয়পাত্র হন যারাআল্লাহর নিয়ম অনুযায়ী চলে ,এবং সৎ আমল করেন, তাঁর আদেশগুলো বাস্ত -বায়ন করেনএবং নিষেধকৃত বিষয়গুলো থেকে বিরত থাকেএবং কুরআন ও হাদীসকে দৃঢ়ভাবে আঁকরিয়েআছে।

৭ম প্রশ্নঃ কী নিয়মে আমাদের আল্লাহর ইবাদাত-বন্দেগী করা দরকের?

উত্তরঃ আমাদের কর্তব্য হল, এমনভাবে আল্লাহর ইবাদাত করব যাতে সবটুকু ইবাদত শুধু তাঁরজন্যই হয়। অন্য কোন সৃষ্টিকে তাঁর সাথে শরীক বা অংশিদার না করা ।

৮ম প্রশ্নঃ কী কর্তব্য দিয়ে আল্লাহ তা’আলা নবীদেরকে প্রেরণ করেছিলেন?
উত্তরঃ সকল নবী ও রাসূলগণকে প্রেরণের উদ্দেশ্য হল, তারা মানুষকে বলবে যে , মানুষ

যেন কেবল আল্লাহর ইবাদাত করে ও তার সাথে অন্য কাউকে শরীক না করে।
উদ্দেশ্য হল, কিয়ামতের দিন আল্লাহর নিকট অজ্ঞতার অযুহাত পেশ করতে না পারে।৯ম প্রশ্নঃ ইসলাম এর পরিচয় কি ?
উত্তরঃ আল্লাহর একত্ববাদকে স্বীকার করা ও পরিপূর্ণভাবে তার আনুগত্য করা এবং শির্‌ক ওশিরকপন্থীদের হতে সর্ম্পক ছিন্ন করাকেই ইসলাম বলে।
১০ম প্রশ্নঃ ইসলামের মূল স্তম্ভ কয়টি ও কী কী?
উত্তরঃ ইসলামের মূল স্তম্ভ ৫টি। সেগুলো হলঃ
১) ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ অর্থাৎ আল্লাহ ছাড়া প্রকৃত কোন মাবুদ নেই।

মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আল্লাহর রাসূল- এ কথার স্বীকার করা ।
২) নামায কায়েম করা।
৩) যাকাত দেয়া ।
৪) রামাযান মাসে সিয়াম পালন করা।
৫) সক্ষমতা থাকলে হজ্জ সম্পাদন করা।



সর্বশেষ ১২টি:

.