BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

গভীর ঘুমের জন্য ৫টি মোবাইল ফোন অ্যাপ

গভীর ঘুমের জন্য ৫টি মোবাইল ফোন অ্যাপ

রাত জেগে কম্পিউটারে, মানসিক অবসাদ, চোখ দীর্ঘ সময় অফিসে কাজ, বাজে খাদ্যাভ্যাস,  উদ্বেগ- বর্তমান আধুনিক জীবনযাপনের সঙ্গে তাল মেলাতে গিয়ে যেন জীবনের সঙ্গে সম্পৃক্ত হয়ে গিয়েছে এই সব কিছুই । যার ফলে, ইনসমনিয়া বা অনিদ্রা । ঘুম আসে না রাতে কিছুতেই। বা ঘুম হলেও হয় খুব সামান্য। তার ফলে ক্লান্তি ও অবসাদ আরও বাড়তে থাকে। এতো কষ্ট থেকে রেহাইয়ের পথ রয়েছে আপনার স্মার্টফোনেই। এই ৫টি অ্যাপ কোনও ঘুমের ওষুধ ছাড়াই অনিদ্রা কাটিয়ে দিতে পারে ।

১. স্লিপ সাইকেল অ্যাপ

অ্যান্ড্রয়েড ও আইফোন ফোনে পেয়ে যাবেন এই অ্যাপ। তবে এটা ফ্রি নয়। আপনাকে টাকা দিয়ে কিনতে হবে। `স্লিপ সাইকেল অ্যাপ` মনিটর করে আপনার ঘুমের বিভিন্ন স্তরকে । ঘুমের তিনটি স্তর হয়, স্বপ্নের স্তর (REM or Rapid Eye Movement sleep),হালকা ঘুম (Light sleep) ও গভীর ঘুম (Deep Sleep)।৯০ মিনিট করে স্থায়ী হয় এই প্রত্যেকটি স্তর । আপনি কতক্ষণ ঘুমোচ্ছেন, তার উপর নির্ভর করে এই স্তরগুলির যাওয়া-আসা।বিছানায় আপনার নড়াচড়ার গতিবিধি ট্র্যাক করে স্লিপ সাইকেল অ্যাপ । কতবার আপনার ঘুম হালকা হয়েছে এই অ্যাপ আপনাকে জানিয়ে দেবে। আপনার ঘুম কোনও কারণে কতবার ভেঙেছে । কী ভাবে শুতে পারলে, গাঢ় হবে ওই সময় ঘুমটা ।

২. স্লিপ জিনিয়াস অ্যাপ

আইফোন ও অ্যান্ড্রয়েডে পেয়ে যাবেন। তবে এটা ফ্রি নয়। এই অ্যাপে বিজ্ঞানসম্মত উপায়ে এমন কিছু সাউন্ড বা মিউজিক আছে , যা কিছুক্ষণের মধ্যেই আপনাকে ঘুম পাড়িয়ে দেবে । দুশ্চিন্তা বা অবসাদ  থাকলে, `স্লিপ জিনিয়াস অ্যাপ` তা কাটিয়ে দিতে সাহায্য করবে । মস্তিষ্কের ক্লান্তি দূর করে এই অ্যাপ-এর সাউন্ড । পাওয়ার ন্যাপ অপশন এই অ্যাপ-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা ।ন্যাপ অপশন দারুণ কাজ করে খানিক্ষণের ক্লান্তি কাটাতে পাওয়ার ।

৩. রিল্যাক্স মেলোডিজ অ্যাপ

আইফোনে ও অ্যান্ড্রয়েড  পাওয়া যায়। এটা সম্পূর্ণ বিনামূল্যে। রিল্যাক্স মেলোডিজ অ্যাপ ২০১২ সালে অ্যামজন-এর বিচারে সেরা স্লিপ অ্যাপ নির্বাচিত হয় । একই সঙ্গে রিল্যাক্স মেলোডিজ অ্যাপ হল সবচেয়ে বেশি ব্যবহৃত স্লিপ অ্যাপ । এই অ্যাপ-এ মোট ৫২টি শব্দ বা মিউজিক রয়েছে । অবসাদ , ক্লান্তি  দূর করে মনকে চাঙ্গা করে দেয়।  এসে যায় ঘুম।

৪. অ্যাস্লিপ অ্যাপ

এই অ্যাপ শুধুমাত্র আইফোনে পাওয়া যায়। তবে এটা ফ্রি নয় । এটি সবচেয়ে পুরনো স্লিপ অ্যাপ । এটি তৈরি করা হয়েছিল ২০০৮ সালে। শুধু ঘুম নয়, ধ্যান, যোগ ব্যায়াম  করার সময়ও এই অ্যাপ ব্যবহার করলে ফল পাওয়া যায় অসাধারণ বলেই ব্যবহারকারীদের দাবি। ক্লান্তি ও অবসাদ কাটিয়ে মস্তিষ্ককে আরাম দেয় অ্যাস্লিপ। একই সঙ্গে শিশুদের ভুলিয়ে রাখা বা ঘুম পাড়ানোর জন্য জন্যও এই অ্যাপ অপরিহার্য।

৫. স্লিপমেকার রেইন অ্যাপ

আইফোনে ও অ্যান্ড্রয়েড পাওয়া যায় সম্পূর্ণ বিনা মূল্যে। অনেক সময়ই ঘুমের জন্য আদর্শ প্রবল বৃষ্টির শব্দ । সেই কাজটাই করে স্লিপ মেকার রেইন । প্রযুক্তির সাহায্য না নিয়ে, এই অ্যাপে রেকর্ড করা রয়েছে একেবারে সত্যিকারের প্রবল বৃষ্টির শব্দই । রয়েছে বিভিন্ন প্রকৃতির বৃষ্টির শব্দ । টাইম সেট করা যায় ১ মিনিট থেকে ২৩ ঘণ্টা পর্যন্ত । যতক্ষণ রিল্যাক্স করবেন বা ঘুমোবেন , ততক্ষণ মনে হবে, অনবরত বাইরে বৃষ্টি পড়ছে । স্লিপমেকার রেইন অ্যাপ দুনিয়ায় খুবই জনপ্রিয় ।



সর্বশেষ ১২টি:

.