BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

যে পাঁচটি কারনে অনেকেই ফ্রিল্যান্সার হতে চেয়েও হতে পারেননি!

আমার মতে মনে হয় যে পাঁচটি কারনে অনেকেই ফ্রিল্যান্সার হতে চেয়েও হতে পারেননি সে পাঁচটি কারন নিয়েই আমার আজকের টিউন। আশা করি সকলেরই ভাল লাগবে।

১। টাকা আকাশে উড়েঃ

http://si.wsj.net/public/resources/images/OB-WK036_Dollar_G_20130219073815.jpg

আমাদের দেশের বেশীর ভাগই এই একটি ভুল ধারনার কারনে ফ্রিল্যান্সার হতে চেয়েও হতে পারেননি। বেশীর ভাগ নতুনদের মধ্যেই এই ধারনাটা খুব প্রকট যে “ফ্রিল্যান্সিং এর ক্যারিয়ারে টাকা আকাশে উড়ে।” আসলে টাকা বললে ভুল হবে বেশীর ভাগই মনে করে ফ্রিল্যান্সিং এর আঁকাসে ডলারের ছড়াছড়ি, শুধু ধরব আর পকেটে ভরব। বাস্তবে অন্য আর দশটা মার্কেটে আয় করা যেমন কস্ট সাধ্য বিষয় ঠিক তেমনি ভাবে ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে আয় করতেও আপনাকে কস্ট করতে হবে।

২। আমি উনার মতো এইটা-ঐটা হবোঃ

http://media-cache-ec0.pinimg.com/736x/2d/94/f3/2d94f3374628c77f25364b988c754095.jpg

ফ্রিল্যান্সিং এর উপর দুটি আর্টিকেল কিংবা তিনটি ব্লগ পড়েই অনেককেই বলতে শুরু করে দেয় “আমি উনার মতো হবো, এইটা হবো, সেইটা হবো ইত্যাদি, ইত্যাদি”। কিন্তু যার মত হতে চাচ্ছে তার মত স্রম কিংবা মেধা কি খরচ করেছে কিনা তা কখনও ভেবে দেখেনা। সকলেরই ইচ্ছে করে উমূকের মত তমুকের মত আয় করতে কিন্তু উমূক আর তমুক এর মত কস্ট করতে আর ইচ্ছে করে না।

 

৩। সব চেয়ে সহজ কাজ করব মাসে লক্ষ টাকা আয় করবঃ

http://lorilowe.files.wordpress.com/2013/03/easy-hard-by-stuart-miles-freedigitalphotos-net.jpg

অনেকেরই প্রথম প্রশ্ন “সব চেয়ে সহজ কাজ কোনটি?” আবার অনেকেই প্রশ্ন করে “মাসে ১ থেকে ২ লক্ষ টাকা কোন কাজটি করলে পাওয়া যাবে?”। প্রথম গ্রুপেররা খুবই অলস তাদের ইচ্ছে থাকে বিছানায় শুয়ে শুয়ে আয় করা আর দ্বিতীয় গ্রুপেররা মনে করে সে এমন একটি কাজ শিখবে যেটি শিখেই প্রথম মাস থেকে লক্ষ টাকা আয় করবেন। প্রথম জনের জন্য পরামর্শ হচ্ছে স্রম দিতেই হবে এবং দ্বিতীয় গ্রুপের জন্য পরামর্শ হচ্ছে দুদিনে শিখে আসা একজন আনাড়ি ফ্রিল্যান্সারকে লক্ষ টাকা দিয়ে হায়ার করবে কেন? অনলাইনে কি অভিজ্ঞ ফ্রিল্যান্সারের অভাব পরেছে?

 

৪। নিজের সঠিক পথ খুঁজে বের করতে না পারাঃ

http://thumbs.dreamstime.com/x/street-sign-hard-work-easy-money-942973.jpg

অনেকেই প্রশ্ন করে আমার জন্য কোনটা ভাল হবে “এসইও, গ্রাফিক্স ডিজাইন নাকি ওয়েব ডেভেলোপার ক্যারিয়ার?” প্রশ্নটা অনেকটাই এরকম “আমার কি ক্ষিদা লেগেছে নাকি ঘুম পেয়েছে?” কেন একটু কস্ট করে গুগোল সার্চ করে প্রতিটি বিষয়ের উপর ধারানা নিয়ে নিলেই তো হচ্ছে? এক-দু মাস বিষয়গুলা নিয়ে ঘাটাঘাটি করেলে কি কোন সমস্যা রয়েছে? তখন নিজেই নিজের সঠিক পথটি খুঁজে নিতে পারবেন। কোন কাজটি করতে ভাল লাগে, কোনটা আমার জন্য উত্তম।

 

৫। শুরুর আগেই শেষ খুজার চেস্টা করাঃ

http://www.bikemag.com/files/2012/08/bike-nl-080112-where-the-trail-ends-p.jpg

শুরুর আগেই শেষ খুজার চেস্টা করার প্রবনাতা এক প্রকার সমস্যা। এই সমস্যাটা বেশীর ভাগ মানুষের মধ্যেই লক্ষ করা যায়। দুটা বীট করে কিংবা অনালাইন মার্কেটে প্লেসে অ্যাকাউন্ট খুলেই দাবী করে অনেক দিন যাবৎ বীট করছি কিন্তু কাজতো পাচ্ছি না? আবার অনেকে ঠিকই ২০০ টা বীট করেছে কিন্তু একটা বীটও সঠিক ভাবে করেনি, কপি পেস্ট করে কাভার করেই সাবমিট আশা করে বসে আছে আমি কাজটা পাবই, পাব। যাক এই ক্ষেত্রে আমার কিছুই বলার নেই কারন এই বিষয়টা হচ্ছে নিজের সাথে নিজেই চুরি করার মত।

সকলের প্রতি আমার ব্লগে ঘুরে আসার আমন্ত্রন রইল ( my.black-iz.com )। ভুলভ্রান্তি ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখার আহব্বান রইল, আজকের মত এটুকুই এবং আশা করি আমার এই লিখাটি নতুন ফ্রিল্যান্সারদের ভাল লাগবে এবং একই বিষয়ের উপর পরবর্তি পোস্টগুলোও পড়বেন! খুব দ্রুত আবার নতুন কোন টিউনে দেখা হবে , সে পর্যন্ত সকলেই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

ফ্রিল্যান্সার দের জন্য আমার পরবর্তি পোস্ট সমুহঃ

  • যে পাঁচটি বিষয় একজন ফ্রিল্যান্সারের মনে রাখা উচিৎ!
  • যে পাঁচটি কাজ একজন ফ্রিল্যান্সারের করা উচিৎ!
  • যে পাঁচটি জিনিষ একজন ফ্রিল্যান্সারের থাকা অবশ্যক!
  • যে পাঁচটি কাজ একজন ফ্রিল্যান্সারের মান বারিয়ে দিবে!
  • যে পাঁচটি কাজ একজন ফ্রিল্যান্সারের করা উচিৎ নয়!

About BLACK blog | www.blog.black-iz.com

আমাদের ব্লাক ব্লগে আপনার জন্য থাকছে প্রযুক্তি থেকে শুরু করে ভালবাসা, আলোচনা, খেলাধুলা, ক্রিকেট, ফুটবল, মজার খাওয়ার রেসিপি, জানা অজানা সহ যেকোন প্রকার টিউটোরিয়াল। এছাড়াও ইসলামের পথ, কুরআনের আলো, হাদিসের কথা, নবীজির জীবন কাহিনী, জীবন বিধান, বিভিন্ন আয়াত ও অর্থ। আমাদের আরও কিছু জনপ্রিয় বিভাগ যা আপনি ঘুরে দেখতে পারেন পৃথিবী আজব সব ঘটনা, গুনিজন কহেন, সমস্যা পরামর্শ সমাধান, পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, কাল্পনিক কল্পনা, অন্যান্য আরও কিছু।


সর্বশেষ ১২টি:

.