BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

পৃথিবীর প্রথম টেলিভিসন – ধারাবাহিক পোস্ট

পৃথিবীর প্রথম টেলিভিসনের জনকঃ John Logie Baird
পৃথিবীর প্রথম টেলিভিসনের জন্মঃ January 1925
পৃথিবীর প্রথম টেলিভিসনের বাজারজাত হয়ঃ March 1925
পৃথিবীর প্রথম টেলিভিসন চ্যানেলঃ BBC ( January 1929 )
পৃথিবীর প্রথম টেলিভিসনের দেশঃ ইংল্যান্ড, লন্ডন!

পৃথিবীর প্রথম টেলিভিন এবং আজকের টেলিভিন নিয়ে কিছু কথাঃ বর্তমানের টেলিভিসনের আর পৃথিবীর প্রথম টেলিভিসনের মধ্যে রয়েছে আঁকাস পাতাল পার্থক্য। বর্তমানে পৃথিবীর প্রথম টেলিভিসনের মূল্য দিয়ে এখন নির্ধিধায় একটা টেলিভিশনের কোম্পানি দেওয়া যাবে। তবে প্রথম সব কিছুই প্রথম অর্থাৎ ইতিহাস, তেমনি পৃথিবীর প্রথম টেলিভিশন আবিস্কারের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে জায়গা করে নিয়েছে বিজ্ঞানী John Logie Baird। তবে বলা বাহুল্য যে পৃথিবীর প্রথম টেলিভিশন আবিস্কারের এই কৃতিত্ত John Logie Baird এর একার নয় বরং তার নামের পাশাপাশি এর দাবীদার রয়েছেন আরও অনেকেরই।

http://www.tvhistory.tv/1948-49-WestinghouseTVs.JPG
একটা সময় দেখা যেত কালার টেলিভিসন কিনলে তার বাসার সামনে লাইন লেগে যেত। তারপর ধীরে ধীরে দেখতে পেলাম সেই সাদাকাল টেলিভিসনগুলো জাদুঘরে ঠাই পেল আর কালার টেলিভিসন এর জয় হল। এর পর আসল ফ্লাট স্ক্রিন। আর এখন চলছে ফ্লাটের পাশাপাশি এইচডি, ল্যাড এবং স্লিমের যুগ। মুছতে শুরু করেছে বক্স টাইপের সেই কালার টেলিভিসনগুলো। কিছুদিনের মধ্যে যে এই বক্স টাইপের টেলিভিসনগুলোও জাদুঘরে চলে যাবে তা আমরা খুব সহজেই বুঝতে পারছি।

কিছু দিন পুর্বেই টেলিভিসন মোবাইলও বাজারে খুব পাওয়া যেত আজ তাও আর নেই। মোবাইলে টেলিভিসন এর যুক্ত হওয়াটা ক্রেতারা ভাল ভাবে নেয়নি ফলে টেলিভিসন যুক্ত মোবাইলগুলো খুদ দ্রুতই মার্কেট আউট হয়ে গিয়েছে। তবে 3G কিংবা 4G এর কারনে অনলাইন মোবাইল টিভি স্ট্রিমিং এর চাহিদা দিন দিন বারছে। বিশেষ করে খেলা চলা কালিন সময়, অনলাইন খেলার (SPORTS) টিভি স্ট্রিমিং-গুলোর চাহিদা থাকে তুংগে। বর্তমানে আমাদের দেশেরও মোট জনসংখ্যার বিশাল একাটি অংশ মোবাইলেই কর্ম ক্ষেত্রে বা বাড়ীর বাহিরে প্রয়োজনীয় সময় এসকল অনলাইন টিভির সদ্য ব্যবহার করে থাকে। আমাদের দেশে 4G এর আগমন এবং নেট স্পীড আরও ভাল হলে হয়ত বা খুব দ্রুতই সবার হাতে হাতে পৈছে যাবে এসকল অনলাইনে স্ট্রিমিং টিভিগুলো। আর সেদিন হয়ত বা, বর্তমান যুগের এই টেলিভিসনগুলোও জাদুঘরে চলে যাবে।

আর সেদিন হয়ত বা আমরা টেলিভিসন বলতে শুধুই পিসি বা হাতের হ্যান্ডস্যাট-কেই চিনব! আশা করি আমার “পৃথিবীর প্রথম টেলিভিসন” লিখাটা ভাল লেগেছে। পরবর্তি পোস্ট নিয়ে খুব দ্রুতই ফিরব। আজ এটুকুই।

টেলিভিসন নিয়ে আরও কিছু কথা এবং ঐতিহাসিক কিছু চিত্রঃ
টেলিভিসন শব্দ বিশ্লেষণঃ Television এবং সংক্ষেপে TV।
টেলিভিসনের জনকঃ যদিও John Logie Baird-কে টেলিভিশনের জনক বলা হয় কিন্তু বাস্তবে বর্তমানের আজ টেলিভিসন যে পর্যায় আছে তার পিছনে অনেক অনেক বিজ্ঞানীর অবদান রয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

আমার অনলাইন টিভি স্ট্রিমিং : ASIA CUP 2014 LIVE! | tv.black-iz.com
আমার ফেসবুকের ঠিকানা : MEHEDI MENAFA | fb.com/mehedidamenafa

About BLACK blog | www.blog.black-iz.com

আমাদের ব্লাক ব্লগে আপনার জন্য থাকছে প্রযুক্তি থেকে শুরু করে ভালবাসা, আলোচনা, খেলাধুলা, ক্রিকেট, ফুটবল, মজার খাওয়ার রেসিপি, জানা অজানা সহ যেকোন প্রকার টিউটোরিয়াল। এছাড়াও ইসলামের পথ, কুরআনের আলো, হাদিসের কথা, নবীজির জীবন কাহিনী, জীবন বিধান, বিভিন্ন আয়াত ও অর্থ। আমাদের আরও কিছু জনপ্রিয় বিভাগ যা আপনি ঘুরে দেখতে পারেন পৃথিবী আজব সব ঘটনা, গুনিজন কহেন, সমস্যা পরামর্শ সমাধান, পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, কাল্পনিক কল্পনা, অন্যান্য আরও কিছু।


সর্বশেষ ১২টি:

.