BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

SEO কি, কেন শিখবেন এবং বাংলাদেশে এর ভবিষ্যৎ! (+ফ্রী কিছু ই-বুক)

• SEO কিঃ

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে ধারাবাহিক পরিবর্তনের মধ্যমে একটি ওয়েবসাইটের উন্নতি সাধন করা। এই পরিবর্তনগুলো হয়তো আলাদা ভাবে চোখে পড়বে না কিন্তু সামগ্রিকভাবে এর মাধ্যমে একটি সাইটের ব্রাউজিং এর স্বাচ্ছন্দবোধ অনেকাংশে বেড়ে যায় এবং অর্গানিক বা স্বাভাবিক সার্চ রেজাল্টে সাইটকে শীর্ষ অবস্থানের দিকে নিয়ে যায়। সাবাই চায় তার ব্লগ বা ওয়েব সাইট গুগল কিংবা বিং-য়ের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP)-এর সবচেয়ে উপরের দিকে রাখতে। আর এই জন্যই ইফেক্টিভ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হয় যেন সার্চ ইঞ্জিন ওয়েবসাইট বা এর কনটেন্টকে গুলোকে দ্রুত খুঁজে পায় এবং সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP) এর প্রথমদিকে প্রদর্শন করতে পারে।

• কেন শিখবেন SEO:

SEO, এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ২০১২ তে বাংলাদেশ এই SEO এর উপর কাজ করে ফ্রিলেন্সার.কম এ বিশ্বের মধ্যে প্রথম হয়েছে এবং অনলাইন মার্কেট প্লেসে যতগুলা কাজ রয়েছে তার মধ্যে এই SEO এর মাধ্যমেই বাংলাদেশের ফ্রিলেন্সাররা সবচেয়ে বেশি আয় করেছে। আরও মজার হচ্ছে অনলাইন জুরে শুধুমাত্র SEO এর কাজই ৬৫% থেকে ৭০%। তাই অনলাইন মার্কেট নিয়ে এসইও-এর ব্যাপারে আশা করি এর বেশী কিছুই বলার প্রয়োজন নেই।

http://sphotos-b.ak.fbcdn.net/hphotos-ak-prn1/q71/s720x720/535904_459516430823416_593330950_n.jpg• SEO শিখতে কি প্রয়োজনঃ

আপনিও হয়ে উঠতে পারেন একজন আদর্শ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অ্যাডইজার বা SEO এক্সপার্ট। এস.ই.ও. এক্সপার্ট হতে আপনার কোন প্রকার অভিজ্ঞতার প্রয়োজন নেই। শুধুই প্রয়োজন গাইড লাইন আর ধারাবাহিক প্রচেস্টা।

• বাংলাদেশে এর ভবিষ্যৎঃ

অনলাইন মার্কেটপ্লেস আর আনতর্জাতিক মার্কেটে SEO এক্সপার্ট-এর চাহিদার কথা অনেক হয়েছে এবার আসুন, ছোট একটা উধাহরনের মাধ্যমেই দেখেনিই বাংলাদেশে SEO এক্সপার্ট-এর চাহিদা। অনেকই হয়ত বা ভাবে আমাদের দেশে SEO নিয়ে এখন পর্যন্ত খুব বেশি কাজের ক্ষেত্র নেই। কিন্তু একটু ক্ষেয়াল করে দেখেন বিক্রয়.কম যারা শুধুমাত্র তেদের সাইটের প্রচারের জন্য প্রতিদিন লক্ষ টাকা ব্যায় করছে। কারন আমরা জানি এই প্রচারই হচ্ছে প্রসার, আর প্রচার কেই আমরা বলতে পারি সহজ ভাবে বলতে পারি SEO! অর্থাৎ এই SEO এর জন্য বর্তামানে বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা লক্ষ টাকা ব্যায় করতে প্রস্তুত। ফলে একটু ক্ষেয়াল করলেই বুঝা যাচ্ছে SEO এক্সপার্ট-এর চাহিদা আমাদের দেশেও দিন দিন বাড়ছে।

আরেকটি উদাহরন দেই, বাংলাদেশে ঠিক কতগুলা অনলাইন নিউজ মাধ্যমের নামের মধ্যে “…news24” আছে আপনি কি জানেন? কমকরে হলেও ২৭-৩০ টার অধিক! এতো গেলো “…news24” এর গল্প এবার আসেন “….bd” আছে এমন সাইটের অনলাইন নিউজ মাধ্যমের সংখ্যা তহলে কত হবে? কেন তুলে আনছি এই “…news24” এর গল্প? ধরেন না গতকাল আপনি হটাৎ একটি “…নিউজ২৪”-এ ফটাৎ করে ঢুকে পরছেন কিন্তু আজ বসে সেই “…নিউজ২৪” আর পাচ্ছেন না, গুগোল মামা বারবার চলে যাচ্ছে অন্য “…নিউজ২৪”এ? এর মুল কারনই হচ্ছে ফটাৎ করে ঢুকে পরা গতকালকের “…নিউজ২৪” এর চেয়ে আজকের বারবার চলে আসা “…নিউজ২৪” টি SEO-এর দিকে বেশি গুরত্ত দিয়েছেন। অর্থাৎ বাকিরাও খুব দ্রুতই SEO-এর উপর গুরত্ত দিবে এবং একজন এস.ই.ও. SEO এক্সপার্ট খুঁজবে। অর্থাৎ বাংলাদেশে বড় আঁকারে SEO অ্যাডইজার, স্পেশালিষ্ট, এক্সপার্ট যাই বলেন না কেন এর প্রয়োজন দেখা দিবে।

• SEO এক্সপার্ট হতে কি কি জানতে হবেঃ

SEO কি, কেন শিখবেন এবং বাংলাদেশে এর ভবিষ্যৎ! (+ফ্রী কিছু ই-বুক)• এসইও কি, এসইও কতপ্রকার?
• কী ওয়ার্ড রিসার্চ কি, কিভাবে বের করবেন ফোকাস কী-ওয়ার্ড।
• অন পেজ অপটিমাইজেশন এর সকল খুঁটিনাটি বিষয়।
• মেটা ট্যাগ এক্সপেরিমেন্ট, টাইটেল।
• কন্টেন্ট রাইটিং মেথর্ড, কী-ওয়ার্ড রিপ্লেসমেন্ট, সাইট ম্যাপ।
• সার্চ ইঞ্জিন উপযোগী সাইট মেকিং, ওয়েবসাইট এসইও স্ট্রাকচার মেকিং ।

• অফ পেজ এর বিভিন্ন কলাকৌশল।
• সকল প্রয়োজনীয় টুলস (গুগল এনালাইটিক্স) এর ব্যবহার।
• বেস্ট ব্যাকলিংক ফাইন্ডিং টেকনিক, Web 2.0 তৈরি ।
• ফোরাম ফোরাম পোস্টিং, ব্লগ কমেন্টিং।
• আর.এস.এস সাবমিশন, প্রেস রিলিজ সাবমিশন, ডিরেক্টরি সাবমিশন।
• লিংক হুইল, গেস্ট ব্লগিং, , আর্টিকেল মার্কেটিং।

• বেস্ট ব্যাকলিংক ফাইন্ডিং টেকনিক, Web 2.0 তৈরি।
• পীড়ামিড লিংক (সদ্য আবিষ্কৃত SEO টেকনিক! )।SEO কি, কেন শিখবেন এবং বাংলাদেশে এর ভবিষ্যৎ! (+ফ্রী কিছু ই-বুক)
• ওয়ার্ডপ্রেস ও ব্লগার ওয়েবসাইট এর সকল এসইও প্লাগিন এর ব্যবহার।
• ভিবন্ন ওয়েব অ্যানালাইজার সেট-আপ এবং মেইনটেন করা।

• এসইও টাইটেল ট্যাগ, এসইও মেটাট্যাগ, এসইও এংকরট্যাগ।
• সার্চ ইঞ্জিন গুলোতে ওয়েবসাইটের URL রেজিট্রেশন করা।
• গুগল ওয়েবমাস্টার টুলস বানানো এবং এর ব্যবহার পদ্দতি।
• ইমেজ/ছবি, ভিডিও বা অডিও সার্চের জন্য আলাদা SEO টিপস।
• অ্যালেক্সা টুলবার, লিংক, র‍্যাংক সহ ইত্যাদি বিষয়।

ফ্রী কিছু অনালাইন ই-বুকঃ

বইয়ের নাম

লেখকের নাম/ভাষা

ডাউনলোড লিংক

পৃষ্ঠা / ফরমেট

The Art of SEO

English / Eric Enge, Stephan Spencer, Rand Fishkin, Jessie C. Stricchiola

Download Link

608 / pdf

 

The Basics of Search Engine Optimisation

David Burdon / English

Download Link

20 / pdf

A2Y SEO Tips (বাংলা)

Bangla / Mehedi Menafa

Download Link

pdf

SEO Trics and Tips

Bangla

Download Link

6MB/ pdf

• SEO কোর্স এবং বার্তি কিছু কথাঃ

বর্তমানে বাংলাদেশে অনেক আইটি ফার্মই ভিবিন্ন আইটি বিষয়ক, ফ্রিল্যান্সিং বা SEO এর উপর কর্মশালা করে থাকে। এদের মধ্যে অন্যতম হচ্ছে আর.আর. ফাউন্ডেশন। বেশীর ভাগ প্রতিষ্ঠানই SEO কোর্সের জন্য ৭,০০০ টাকা থেকে ১৬,০০০ টাকা পর্যন্ত নিয়ে থাকে। তবে প্রায় সকল প্রতিষ্ঠানই মাঝে মধ্যেই ভিবিন্ন ছাড় দেয়। একটু চোখ কান খুলা রাখলেই জানতে পারবেন। ধান্মন্ডির একটি আইটি ফার্ম দু-মাস ব্যাপী মাত্র ১,০০০ টাকার মাধ্যমে একটি SEO এবং ফ্রিল্যান্সিং এর উপর কোর্সের আয়োজন করতে যাচ্ছে (লিংক-ক্লিক)। এছাড়াও ঈদের পর চিটাগাং-এর বদ্দার হাটে ঢাকার কয়েকটি আইটি ফার্ম যৌথ ভাবে আয়োজন করতে যাচ্ছে একটি SEO কোর্সের। আমি তথ্য সংগ্রহ করতে পারলে মন্তব্য জানাব।

• পরিশেষে যা বলবঃ

যে যাই করেন, কোঁথায় ভর্তি হোন আর নাই বা হোন ওডেস্ক, ফ্রীল্যান্সার এবং ঈ-ল্যান্সে অন্তত একটা অ্যাকাঊন্ট ওপেন করেন এবং বসে না থেকে একটু চাপাচাপি করে দেখেন। সাথে ফাইবারেও অ্যাকাঊন্ট করতে পারেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আমাকে ফেইসবুক এ পেতে এখানে ক্লিক করুন, অথবা আমার ফ্যানপেজ দেখতে এখানে ক্লিক করুন ।

About BLACK blog | www.blog.black-iz.com

আমাদের ব্লাক ব্লগে আপনার জন্য থাকছে প্রযুক্তি থেকে শুরু করে ভালবাসা, আলোচনা, খেলাধুলা, ক্রিকেট, ফুটবল, মজার খাওয়ার রেসিপি, জানা অজানা সহ যেকোন প্রকার টিউটোরিয়াল। এছাড়াও ইসলামের পথ, কুরআনের আলো, হাদিসের কথা, নবীজির জীবন কাহিনী, জীবন বিধান, বিভিন্ন আয়াত ও অর্থ। আমাদের আরও কিছু জনপ্রিয় বিভাগ যা আপনি ঘুরে দেখতে পারেন পৃথিবী আজব সব ঘটনা, গুনিজন কহেন, সমস্যা পরামর্শ সমাধান, পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, কাল্পনিক কল্পনা, অন্যান্য আরও কিছু।


সর্বশেষ ১২টি:

.