BLACK blog এ আপনাকে স্বাগতম! আপনি হতে পারেন BLACK blog পরিবারের নিয়মিত একজন সদস্য। আপনার লেখা প্রকাশ করতে পারেন আমাদের যেকোন বিভাগে। আমাদের বিভাগ সমূহঃ " পৃথিবী আজব ঘটনা, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা" যে কোন বিষয় সম্পর্কে। ধন্যবাদ - BLACK iz Limited এর পক্ষ থেকে! অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ,  পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা, গুনিজন কহেন, অন্যান্য এবং আরও কিছু, পৃথিবী আজব ঘটনা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৫, গুনিজন কহেন , জন্মদিনের উইস করার এসএমএস, সমস্যা পরামর্শ সমাধান , মেয়েদের মেহেদি ডিজাইন, বাচ্চাদের নাম , পৃথিবীর ঐতিহাসিক প্রবাদ, পর্দার পেছনের ঘটনা, যত অদ্ভুত আবিস্কার , কাল্পনিক কল্পনা

SEO এক্সপার্ট হবার তিনটি পক্রিয়া এবং বাংলাদেশে এর ভবিষ্যৎ! (+ফ্রী কিছু ই-বুক)

SEO, এস.ই.ও বা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ২০১২ তে বাংলাদেশ এই SEO এর উপর কাজ করে ফ্রিলেন্সার.কম এ বিশ্বের মধ্যে প্রথম হয়েছে এবং অনলাইন মার্কেট প্লেসে যতগুলা কাজ রয়েছে তার মধ্যে এই SEO, এস.ই.ও বা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমেই বাংলাদেশের  ফ্রিলেন্সাররা সবচেয়ে বেশি আয় করেছে। এস.ই.ও. (SEO) নিয়ে এত কিছু ঘটার পর বাংলাদেশের এখন দিন দিন এস.ই.ও. (SEO) ফ্রিলেন্সার-এর সংখ্যা বাড়ছে।

এটা বলার অপেক্ষা রাখে না এস.ই.ও. (SEO) নিয়ে আমাদের দেশের প্রফেশানাল , স্টুডেন্ট সহ সবার মাঝে বেশ আগ্রহ । সোশ্যাল মিডিয়াতে বিশেষ করে ফেইসবুকে এস.ই.ও. (SEO) কে ঘিরে অনেকগুলো  গ্রুপ তৈরি হয়ে উঠেছে। সেখানে শুধুমাত্র এই এস.ই.ও. (SEO) নিয়ে অনেক আলোচনা হয় ।  অনেকে শেখার ক্ষেত্রে অনেক সমস্যার কথা বলে থাকেন। সবার সমস্যা এক হয় না । অনেকে বলে থাকেন তারা গাইডলাইন পাচ্ছেন না, অনেকে বলেন কোথা থেকে শুরু করবেন তা বুঝতে পাচ্ছেন না । অনেকে আবার ক্যারিয়ার হিসাবে এস.ই.ও. (SEO) কেমন হবে বুঝতে পাচ্ছেন না ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে ধারাবাহিক পরিবর্তনের মধ্যমে একটি ওয়েবসাইটের উন্নতি সাধন করা। এই পরিবর্তনগুলো হয়তো আলাদা ভাবে চোখে পড়বে না কিন্তু

সামগ্রিকভাবে এর মাধ্যমে একটি সাইটের ব্রাউজিং এর স্বাচ্ছন্দবোধ অনেকাংশে বেড়ে যায় এবং অর্গানিক বা স্বাভাবিক সার্চ রেজাল্টে সাইটকে শীর্ষ অবস্থানের দিকে নিয়ে যায়।  সাবাই চায় তার ব্লগ বা ওয়েব সাইট গুগল কিংবা বিং-য়ের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP)-এর সবচেয়ে উপরের দিকে রাখতে। আর এই জন্যই  ইফেক্টিভ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হয় যেন সার্চ ইঞ্জিন ওয়েবসাইট বা এর কনটেন্টকে গুলোকে দ্রুত খুঁজে পায় এবং সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP) এর প্রথমদিকে প্রদর্শন করতে পারে।

ফ্রিলেন্সার.কম,   অনলাইন মার্কেটপ্লেস বা  আনতর্জাতিক ভাবে এস.ই.ও. (SEO) ব্যবহারের কথা অনেক হয়েছে এবার আসুন দেখেনিই ছোট একটা উধাহরনের মাধ্যমে বাংলাদেশে এস.ই.ও. (SEO) এর অবস্থান বা প্রয়োজন। আমাদের দেশে এস.ই.ও. (SEO) নিয়ে এখন পর্যন্ত খুব বেশি কাজের ক্ষেত্র নেই। কিন্তু বর্তমানে পত্রিকা, অনলাইন নিউজ মাধ্যম এবং অন্যান্নরা যেভাবে অ্যালেক্সা রেংক নিয়ে মারামারি করছে তাতে স্পস্ট করে বলা যেতে পারে খুব দ্রুতই বাংলাদেশে বড় আঁকারে এস.ই.ও. (SEO) অ্যাডইজার / স্পেশালিষ্ট এর প্রয়োজন দেখা দিবে। শুধুমাত্র ডোমেইনের শেসে “…নিউজ২৪ ” এরকম সংবাদ মাধ্যমের সংখ্যা চব্বিশটারও বেশি। ধরেন না গতকাল আপনি  হটাৎ একটি “…নিউজ২৪”-এ ফটাৎ করে ঢুকে পরছেন কিন্তু আজ বসে সেই “…নিউজ২৪” আর পাচ্ছেন না, গুগোল মামা বারবার চলে যাচ্ছে অন্য “…নিউজ২৪”এ? এর মুল কারনই হচ্ছে ফটাৎ করে ঢুকে পরা গতকালকের “…নিউজ২৪”  এর চেয়ে আজকের বারবার চলে আসা “…নিউজ২৪” টি এস.ই.ও. (SEO)-এর দিকে বেশি গুরত্ত দিয়েছেন। অর্থাৎ বাকিরাও খুব দ্রুতই এস.ই.ও. (SEO)-এর উপর গুরত্ত দিবে এবং একজন এস.ই.ও. (SEO) অ্যাডইজার / স্পেশালিষ্ট কে খুঁজবে। অর্থাৎ  বাংলাদেশে বড় আঁকারে এস.ই.ও. (SEO) অ্যাডইজার / স্পেশালিষ্ট  প্রয়োজন দেখা দিবে অচিরেই।

আপনি হয়ে উঠতে পারেন একজন আদর্শ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অ্যাডইজার বা এস.ই.ও. এক্সপার্ট।  এস.ই.ও. এক্সপার্ট হতে আপনার কোন প্রকার অভিজ্ঞতার প্রয়োজন নেই।

○ কি কি শিখা দরকার এস.ই.ও. (SEO) এক্সপার্ট হয়ার জন্য? বা এস.ই.ও. (SEO) এর মুল বিষয় গুলো কি কি এক নজরে দেখে নিই।
• এসইও কি,  এসইও কতপ্রকার, এসইও টাইটেল ট্যাগ, এসইও মেটাট্যাগ, এসইও এংকরট্যাগ
• সার্চ ইঞ্জিন গুলোতে ওয়েবসাইটের ইউ আর এল (URL) রেজিট্রেশন করা।
• গুগল ওয়েবমাস্টার টুলস বানানো এবং এর ব্যবহার পদ্দতি।
• ভিবন্ন ওয়েব অ্যানালাইজার সেট-আপ এবং মেইনটেন করা।
• অ্যালেক্সা টুলবার, লিংক, র‍্যাংক সহ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা।
• একটি ওয়েব-সাইটের A to Z এস.ই.ও. (SEO)সমাধান।
• ইমেজ/ছবি, ভিডিও বা অডিও সার্চের জন্য আলাদা এস.ই.ও. (SEO) টিপস।

আমি এখানে তিনটি প্রক্রিয়া আলোচনা করছি যেগুলার মাধ্যমে আপনি খুব সহজে জেনে নিতে পারবেন মুল বিষয় (উপরের বিষয়গুল) এবং ঘড়ে বসে হয়ে যেতে পারবেন একজন আদর্শ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অ্যাডইজার বা এস.ই.ও. এক্সপার্ট।

প্রক্রিয়া ১: এই ব্লগে এই বিসয়ে রয়েছে একাধিক পোষ্ট। এই পোস্টগুলাও আপনাকে সাহায্য করবে আশা করি। সব গুলা পরলে অর্ধেক / সম্পুর্ন এস.ই.ও. এক্সপার্ট হয়ে যাবেন আশা করি। আর হয়ে গেলে এক কেজি মিস্টি পাঠাই দিবেন আমার বাসায়।

প্রক্রিয়া ২ : আপনার পরিচিত যদি কোন বড় ভাই এস.ই.ও. এক্সপার্ট থাকেন তার কাছ থেকে শিখে নিতে পারেন।  এস.ই.ও.  শিখতে খুব বেশি সময়ের প্রয়োজন হয় না ফলে কয়েকদিন হাতে পায়ে ধরে শিখে নিতে পারেন।  তবে অনেক জায়গাতেই এখন ফ্রী এস.ই.ও.  কোর্স করায় খুজে দেখলেই পাবেন, আমার জানা মতে ধানমন্ডির একটি প্রতিষ্ঠান এখনও ফ্রি এস.ই.ও.  করাচ্ছে। যারা বা ধানমন্ডি এর আসে পাসে থাকেন তারা যোগাযোগ করতে পারেন। এই খানে লিংকটা দিলাম। এছাড়াও যারা মিরপুর ১ থেকে ১০০ এর মধ্যে রয়েছেন তারা মিরপুর ১০ এ চৌরাস্তার (নাম মনে নেই) মার্কেটে খোঁজ নিতে পারেন, আমার জানা মতে ঐখানে ২-১টা ফার্ম ফ্রি কর্মশালা করায় (যদিও দু-মাস আগের কথা, নাম মনে নেই তাই sorry)।
প্রক্রিয়া ৩ (ইংলিশ):  কয়েকটি বই (ই-বুক) এর লিংক দিচ্ছি  যা আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন তবে এ ক্ষেত্রে আপনাকে ইংলিশে একটু এক্সপার্ট হতে হবে।
লিংক ১: SEO Made Simple : http://freebooksearcher.info/downloadbook.php?id=39030
লিংক ২: SEOMoz Ebook : www.seomoz.org/dp/download-the-pdf-version-of-the-beginners-guide-to-seo
লিংক ৩: SEO-LEX Light: http://www.seo-lex.com/download-free-seo-book.html

এছাড়াও সামনের মাস-এ বড় তিন-চারটি আইটি (কম.জগত + অরেঞ্জ বিডি + দা টমেটো + …… )  ফার্ম মিলে একটা কর্মশালা করার কথা রয়েছে। এই ব্যাপারে আশা করি আমি সবাই কে, আগেভাগে বিষয়টা অবগত করতে পারব। ধন্যবাদ সবাই ভাল থাকবেন। ভাল থাকতে না চাইলে থাকবেন না কারন, এটা আপনার একান্ত স্বাধীনতা।



সর্বশেষ ১২টি:

.